করোনা ভাইরাসকে নভেল বলার কারণ জানেন কি? লিফলেট ছাপিয়ে সচেতন করল সরকার

করোনা ভাইরাসকে নভেল বলার কারণ জানেন কি? লিফলেট ছাপিয়ে সচেতন করল সরকার
সংগৃহীত ছবি

সোশ্যাল মিডিয়ায় এ সংক্রান্ত তথ্যের ছড়াছড়ি। সেসব তথ্যের উপর কোনটা সত্যি কোনটাই বা নকল তাও বোঝা দায়।

  • Share this:

#কলকাতা: করোনা ভাইরাসকে নভেল বলা হচ্ছে কেন? এই প্রশ্ন অনেকেরই মনে। করোনা ভাইরাসের উৎসই বা কোথায়? এ দেশে আক্রান্তই বা কতোজন এসব প্রশ্ন ঘরে বাইরে কান পাতলেই শোনা যাচ্ছে। আবার সোশ্যাল মিডিয়ায় এ সংক্রান্ত তথ্যের ছড়াছড়ি। সেসব তথ্যের উপর কোনটা সত্যি কোনটাই বা নকল তাও বোঝা দায়। সব মিলিয়ে বিভ্রান্তও অনেকে।

আবার সোশ্যাল মিডিয়ায় গুজবের জেরে হিতে বিপরীতও হতে পারে। সব দিক বিবেচনা করে যে সব প্রশ্ন বাসিন্দাদের মনে উঠছে তার উত্তর দেওয়ার ব্যবস্থা করল রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। লিফলেটের মাধ্যমে, সোশ্যাল মিডিয়ার সাহায্যে তা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

2019 নভেল করোনা ভাইরাস কি? এই প্রশ্নের উত্তরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর তাদের প্রচার পত্রে বলছে, 2019 নভেল করোনা ভাইরাস বা 2019 এনকভ একটি নতুন ভাইরাস যা চীনের হুবেই প্রদেশের ইউহানে প্রথম চিহ্নিত করা গিয়েছে। এটি পূর্বে দেখা যায়নি বলেই এটিকে নভেল বলা হচ্ছে।

2019 নভেল করোনা ভাইরাসের উৎস কি? এই প্রশ্নের উত্তরে বলা হয়েছে, এই ভাইরাস সংক্রমণের সঠিক উৎস চিহ্নিত করা যায়নি। করোনা ভাইরাস একটি বড় ভাইরাস পরিবারের অংশ, যা কিছু মানুষের দেহে সংক্রমণ ঘটায় এবং বাকি কিছু জীবদেহে ছড়িয়ে পড়ে। প্রাথমিক ভাবে খবর পাওয়া গেছে, চীনের ইউহানে এই রোগের প্রাদুর্ভাবের সঙ্গে সামুদ্রিক খাদ্য এবং পশু বাজারের নিবিড় সংযোগ আছে। এর থেকে ভাবা হচ্ছে জীবজগত থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

Saradindu Ghosh

First published: March 6, 2020, 4:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर