Kolkata Metro: করোনা গ্রাফ ঊর্ধ্বমূখী! এই নিয়ম গুলি না মানলে আর চড়তে পারবেন না মেট্রোয়

Kolkata Metro: করোনা গ্রাফ ঊর্ধ্বমূখী! এই নিয়ম গুলি না মানলে আর চড়তে পারবেন না মেট্রোয়

করোনা রুখতে এক গুচ্ছ দাওয়াই মেট্রো কর্তৃপক্ষের ।

সামাজিক দূরত্ব বিধি বজায় রাখা, স্যানিটাইজার ব্যবহার করতেও বলা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে এখনই টোকেন চালু হচ্ছে না।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: দেশের পাশাপাশি ঊর্ধ্বমুখী বাংলার কোভিড গ্রাফ। ভাইরাস রুখতে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তবে পথে ঘাটে অনেককেই দেখা যাচ্ছে, যাঁরা মাস্ক ব্যবহার করছেন না। এ বিষয়ে আগেই যাত্রীদের সতর্ক করেছিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। বলা হয়েছিল, মাস্কহীন যাত্রী দেখলেই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে মেট্রোর আধিকারিকরা। কিন্তু তারপরও অনেকেই আধিকারিকদের নজর এড়িয়ে মাস্ক ছাড়াই মেট্রোয় যাত্রা করেছেন। সেই কারণে আরও কড়া কর্তৃপক্ষ।

এ বার মাস্ক ছাড়া পাতালপথে যাত্রা করলে সর্বোচ্চ ২০০ টাকা জরিমানা দিতে হবে যাত্রীদের। মেট্রো সূত্রে খবর, ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট ২০০৫ অনুসারে এই জরিমানা নেওয়া হবে। যা ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট আইন অনুযায়ী নির্দেশিত। তবে শুধু জরিমানা করা উদ্দেশ্য নয়। যাতে মানুষ গণ পরিবহণ থেকে সংক্রামিত না হয়ে পড়েন তাই এই সিদ্ধান্ত। ভারতীয় রেল সূত্রে খবর, দেশ জুড়ে করোনার গ্রাফ ফের ঊর্দ্ধমূখী। এই পরিস্থিতিতে এ বার মেট্রো রেলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হল। কড়া সিদ্ধান্ত নিতে বাধ্য হল মেট্রো রেল। মাস্ক ছাড়া আর কোনওভাবেই মেট্রোতে চড়ার অনুমতি দেওয়া হবে না। প্রেস বিজ্ঞপ্তি জারি করে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে। কোভিড সংক্রমণ বাড়ায় যাত্রীদের মাস্ক পরা নিয়ে নজরদারি আরও বাড়ানো হচ্ছে । মাস্ক ছাড়া আর কোনও যাত্রীকেই মেট্রোয় চড়ার অনুমতি দেওয়া হবে না।

মাস্ক ছা়ড়া স্টেশনে কাউকে RPF ঢোকার অনুমতি দেবে না। মাস্ক না পরলে প্রয়োজনে শাস্তিমূলক ব্যবস্থাও গ্রহণ করা হবে। পাশাপাশি সামাজিক দূরত্ব বিধি বজায় রাখা, স্যানিটাইজার ব্যবহার করতেও বলা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে এখনই টোকেন চালু হচ্ছে না। আরও বেশ কিছুদিন করোনাকালীন নিয়ম মেনেই স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে যাত্রীদের। মেট্রোর এক আধিকারিক জানিয়েছেন, 'করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত যাত্রীদের নিরাপত্তার জন্যই এই ব্যবস্থা।'

দেশে আবারও করোনার হার বাড়তে শুরু করেছে। এমতাবস্থায় কোনও ঝুঁকি নিতে নারাজ মেট্রো কর্তৃপক্ষ। আর তাই টোকেন চালু করার সিদ্ধান্ত বাতিল করে দেওয়া হয়েছিন। কবে থেকে টোকেন চালু হবে, সে বিষয়ে এখনই মুখ খুলতে নারাজ কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গত ৮ মার্চ মেট্রোর তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল, চলতি মাসের ১৫ তারিখ থেকে কলকাতা মেট্রোর যাত্রীরা ফের দৈনিক যাত্রার জন্য টোকেন পরিষেবা পেতে চলেছেন।

Published by:Simli Raha
First published: