Home /News /kolkata /
Corbeavax: কলকাতায় কোরবিভ্যাক্স ভ্যাক্সিন, পুরসভার স্টোরে মজুত ৮৮ হাজার ডোজ

Corbeavax: কলকাতায় কোরবিভ্যাক্স ভ্যাক্সিন, পুরসভার স্টোরে মজুত ৮৮ হাজার ডোজ

  • Share this:

#কলকাতা: কলকাতা পুরসভায় এল কোরবিভ্যাক্স  ভ্যাক্সিন। পুরসভার স্টোরে ৮৮ হাজার কোরবিভ্যাক্স  এসেছে বলে সূত্রের খবর। রাজ্য স্বাস্থ্য দফতরের থেকে সবুজ সংকেত মিললেই ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণে প্রস্তুত কলকাতা পুরসভা। এইজন্য কলকাতা পুরসভার ৩৭ টি কোভ্যাক্সিন সেন্টারকে কাজে লাগাবে কর্তৃপক্ষ। তবে রাজ্য স্বাস্থ্য দফতর ইতিমধ্যেই জানিয়েছে, কোভ্যাক্সিন এবং কোরবিভ্যাক্স একসঙ্গে দেওয়া যাবে না এক সেন্টার থেকে। তাই আপাতত রাজ্য স্বাস্থ্য দফতরের সবুজ সংকেতের অপেক্ষায়। মাধ্যমিক পরীক্ষা ও  সামনে হোলির ছুটি থাকায় স্কুলে স্কুলে এই ভ্যাক্সিন দেওয়ার কাজ আগামী সপ্তাহ থেকে শুরু করবে কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, '' কোরবিভ্যাক্স দেওয়ার জন্য প্রস্তুত পুরসভা, সবরকম পরিকাঠামো মজুত রয়েছে। তবে কোভ্যাক্সিন এবং কোরবিভ্যাক্স এক সময়ে একই সেন্টার থেকে দেওয়া যাবে না বলে জানানো হয়েছে। তাই রাজ্য স্বাস্থ্য দফতরের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছি। আগামীকাল থেকে যদি এই ভ্যাকসিন ১২ থেকে ১৪ বছর বয়সীদের দিতে অনুমতি দেয় রাজ্য সরকার, তাহলে পুরসভার কোভ্যাক্সিন সেন্টার বন্ধ রেখে সেখানেই কোরভিভ্যাক্স দেওয়া হবে।''

কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ ইতিমধ্যেই কোভ্যাক্সিনের  সমস্ত সেন্টারগুলিকে সতর্ক করে রেখেছে। যে-কোনও সময়ে রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশ এলে সঙ্গে সঙ্গে যাতে ১২থেকে ১৪ বছর বয়সীদের ভ্যাক্সিন দদেওয়ার কাজ শুরু করা যায়।

এর আগে নানা পর্যায়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর নির্দেশ থাকা সত্বেও কখনও অপর্যাপ্ত ভ্যাক্সিন কখনও নির্দেশের টালবাহানায় কলকাতা পৌরসভা এলাকায় ভ্যাক্সিন দেওয়ার কাজে বিঘ্ন ঘটে। পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্মী আধিকারিকেরা পুরসভার সেন্টারের পাশাপাশি স্কুলে গিয়েও ছাত্র-ছাত্রীদের টিকাকরণে সাহায্য করেছেন। পুরসভার কোভিশিল্ডের জন্য ১০২ টি সেন্টার, কোভ্যাকক্সিনের জন্য ৩৯ টি সেন্টার এবং ৪৯ টি মেগা সেন্টার ও চারটি চ্যাটবট মেগা সেন্টার-এর মাধ্যমে নাগরিকদের টিকাকরণ পরিষেবা দিয়েছে কর্তৃপক্ষ। এবার কোরবিভ্যাক্স ভ্যাক্সিন-এর জন্য তৈরি কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Corbeavax

পরবর্তী খবর