Home /News /kolkata /
Containment zone : কনটেনমেন্ট জোন ঘোষণাই সার! কেউ মানছে না করোনা বিধি

Containment zone : কনটেনমেন্ট জোন ঘোষণাই সার! কেউ মানছে না করোনা বিধি

কনটেনমেন্ট জোন ঘোষণাই সার! কেউ মানছে না করোনা বিধি

কনটেনমেন্ট জোন ঘোষণাই সার! কেউ মানছে না করোনা বিধি

Containment zone : এলাকার মানুষজন মাস্ক ছাড়াই বসে গল্প করছেন, কারো মাস্ক থুতনিতে সেঁটে।

  • Share this:

#কলকাতা: বেলেঘাটা রামকৃষ্ণ নস্কর লেনে প্রশাসন কয়েকটি গলিকে কনটেনমেন্ট জোন (Containment zone) হিসেবে ঘোষণা করেছে। কলকাতা কর্পোরেশন থেকে রীতিমতো মাইকে প্রচার করে বারবার করে সাবধান করছে, যাতে কেউ মাস্ক ছাড়া ঘুরে না বেরোন বা অযথা বাড়ির বাইরে না বেরোন। আজ সকালবেলা গিয়ে দেখা গেল একেবারে অন্য চিত্র। গলির মুখে বেলেঘাটা থানার তরফ থেকে গার্ড রেল দিয়ে ঘিরে রাখা হয়েছে। কোনও ভাবেই মনে হচ্ছিল না ওটি কনটেনমেন্ট জোন।

ওই এলাকার মানুষজন মাস্ক ছাড়াই বসে গল্প করছেন, কারো মাস্ক থুতনিতে সেঁটে। অনায়াসে বাড়ি থেকে বেরিয়ে স্থানীয় বাজার ঘাট থেকে আরম্ভ করে সমস্ত কাজ করছেন বাসিন্দারা। দেখা গেল ,সামনের চায়ের দোকানে রীতিমতো বাড়ি থেকে বেরিয়ে এসে বসে চা পান করছেন সবাই। কনটেনমেন্ট জোনের (Containment zone) বাইরের মানুষরা জানালেন, ওই এলাকায় বেশ কয়েকটি বাড়িতে করোনা পজেটিভ। সেই বাড়ির মানুষও বাইরে আসছে। তাদেরকে বারণ করার মতো ক্ষমতা তাঁদের নেই। পুলিশ শুধু বাড়ি থেকে বেরোতে বারণ করে যায়। ওখানে কোনও প্রহরা কিংবা ধরপাকড়ের ব্যবস্থা নেই।

আরও পড়ুন- মানা হচ্ছে না করোনাবিধি! ওদলাবাড়ি হাটে ধরপাকড়, আটক ১২ জন

তবে করোনার সংক্রমণ যে বাড়ছে সেটা প্রতিটা মানুষের মধ্যে চিন্তার ভাঁজ ফেললেও, যাদের বাড়িতে করোনা সংক্রমণ হচ্ছে, তারাই মানছেন না বলে অভিযোগ। এ বিষয়ে কলকাতা কর্পোরেশনের বিধায়ক ও ডেপুটি মেয়র অতীন ঘোষ জানান, "প্রচার করে মানুষকে সাবধান করা হচ্ছে। তবুও প্রচুর মানুষ বিধি নিষেধ মানছেন না। পুলিশ সিসিটিভি দেখে মাস্কহীন মানুষদের নির্ধারণ করে চিহ্নিত করছে। এবং তাঁদের নামে একটি করে মামলা করছে পুলিশ।"

আরও পড়ুন- করোনা উর্ধ্বমুখী! ব্যারাকপুরে এই কদিন সম্পূর্ণ বন্ধ বাজার! দেখুন ভিডিও

শুধু বেলেঘাটা নয়। কলকাতায় যে কটি কনটেনমেন্ট জোন হয়েছে, সেখানে উল্লেখ্য ভাবে মানুষের না মানার একটা প্রবণতা চোখে পড়ল। এবারের করোণা সংক্রমণে বস্তিবাড়ির কিংবা কলোনির থেকে, সবথেকে বেশি সংক্রমণ হয়েছে হাইরাইজ বিল্ডিং ও সম্ভ্রান্ত বাড়িগুলিতে। অনেকের ধারণা এই ভাবে যদি কনটেনমেন্ট জোন (Containment zone) না মানা হয়। তাহলে করোনা সংক্রমনের হার আরও বাড়তে থাকবে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Containment Zone, Covid ১৯

পরবর্তী খবর