corona virus btn
corona virus btn
Loading

হবু অধ্যাপকদের জন্য সুখবর! লকডাউন উঠলেই 'সেট' পরীক্ষার ফল প্রকাশ করবে কলেজ সার্ভিস কমিশন

হবু অধ্যাপকদের জন্য সুখবর! লকডাউন উঠলেই 'সেট' পরীক্ষার ফল প্রকাশ করবে কলেজ সার্ভিস কমিশন

সাম্প্রতিক করোনা ভাইরাসের সংক্রমণ ও তার জেরে চলা লকডাউন অধ্যাপক হওয়ার যোগ্যতা মানের এই পরীক্ষার ফল প্রকাশ অনেকটাই পিছিয়ে দিয়েছে।

  • Share this:

#কলকাতা: রাজ্যে লকডাউন উঠলেই কলেজ সার্ভিস কমিশন অধ্যাপক হওয়ার যোগ্যতামানের এই সেট পরীক্ষার ফল প্রকাশ করতে চলেছে। এমনই খবর কলেজ সার্ভিস কমিশন সূত্রে। ইতিমধ্যেই ফলাফল প্রস্তুত করে ফেলেছে কলেজ সার্ভিস কমিশন। UGC বা ইউনিভার্সিটি গ্রান্টস্ কমিশন এর তরফে সবুজ সংকেত পেলেই এই সেটের ফল প্রকাশ করবে কমিশন।

কলেজ সার্ভিস কমিশন সূত্রে খবর মার্চ মাসের প্রথম সপ্তাহে ফলাফল প্রস্তুত করে ফেলেছিল কমিশন। কিন্তু ফলাফল প্রকাশ করতে গেলে ইউজিসি বা ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন এর অনুমতি নিতে হয়।আর তাই মার্চ মাসের প্রথম সপ্তাহেই কলেজ সার্ভিস কমিশনের তরফে ইউজিসিরকে চিঠি পাঠানো হয়। তার কোনও সাড়া না আসায় মার্চ মাসের মাঝে আরও একবার মনে করিয়ে দিয়ে ইউজিসি কে চিঠি দেয় কলেজ সার্ভিস কমিশন। কিন্তু তারপর সাম্প্রতিক করোনা ভাইরাসের সংক্রমণ ও তার জেরে চলা লকডাউন অধ্যাপক হওয়ার যোগ্যতা মানের এই পরীক্ষার ফল প্রকাশ অনেকটাই পিছিয়ে দিয়েছে। কিন্তু কমিশনের প্রদেশের ফলাফল প্রস্তুত হয়ে থাকায় ইউজিসির তরফে সবুজ সংকেত এলেই কমিশনের তরফ এ ফল প্রকাশ করে দেওয়া হবে বলে জানা গেছে কলেজ সার্ভিস কমিশন সূত্রে।

প্রত্যেক বছর এই অধ্যাপক হওয়ার জন্য কলেজ সার্ভিস কমিশন এই সেট বা স্টেট এলিজিবিলিটি টেস্ট পরীক্ষাটি নেয়। মূলত এই পরীক্ষাতে উত্তীর্ণ হলেই তবেই কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলোতে অধ্যাপক হওয়ার ছাড়পত্র পান পড়ুয়ারা। কমিশনের নিয়ম অনুযায়ী স্নাতকোত্তর স্তরে পড়ুয়া বা স্নাতকোত্তর উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের এই সেট পরীক্ষা দিতে পারেন।

চলতি বছরে ১৯ শে জানুয়ারি এই সেট পরীক্ষা নেয় কলেজ সার্ভিস কমিশন। কমিশন সূত্রে খবর এই পরীক্ষা দেওয়ার জন্য মোট ৬২ হাজার প্রার্থী আবেদন জানিয়েছিলেন। মোট ৩০ টি বিষয়ের উপর এবছর পরীক্ষা নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। কমিশন সূত্রে জানা গেছে গত কয়েক বছর ধরেই সাঁওতালী, আইন,জিওলজ,মিউজিক নেপালির মত বিষয়গুলি সেট পরীক্ষার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে সেট পরীক্ষার ফল প্রকাশ অনেকটা পিছিয়ে গেলেও এর সঙ্গে অধ্যাপক নিয়োগের সে অর্থে কোনও সম্পর্ক নেই বলেই বলছেন কমিশনের আধিকারিকরা।

সম্প্রতি রাজ্যে কলেজ সার্ভিস কমিশন মারফত একাধিক বিষয়ের সহকারী অধ্যাপক  নিয়োগ হয়েছে রাজ্যের কলেজগুলিতে।তবে কিছু নিয়োগ প্রক্রিয়া বাকি রয়েছে। এদিকে অধ্যাপক নিয়োগের যে মেধা তালিকা প্রকাশ করেছে কলেজ সার্ভিস কমিশন বিষয় সেই মেধাতালিকা বা প্যানেল গুলির সময়সীমা বাড়ানো হতে পারে বলে কমিশন সূত্রে খবর। কেননা রাজ্যে লকডাউন চলার জন্য গত দুমাস ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের নিয়োগ করা প্রক্রিয়া শুরু করা সম্ভব হয়নি কমিশনের তরফে।তবে সেট পরীক্ষার ফল প্রকাশের এবার গতি আনতে চাইছে কলেজ সার্ভিস কমিশন। আর তাই ফলাফল প্রস্তুত হওয়ার জেরে লকডাউন উঠলেই কমিশন এই ফলাফল প্রকাশ করে দেবে বলেই জানা গিয়েছে কমিশন সূত্রে।

Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: May 19, 2020, 3:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर