• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • CM MAMATA BANERJEE WARNS MINISTERS ON THE ISSUES OF PEGASUS SDG

Mamata Banerjee on Pegasus|| 'সামনে ডেকে কথা বলুন, কোনও ফোনই নিরাপদ নয়', নেতাদের সতর্কবার্তা মমতার

মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee on Pegasus spyware: মন্ত্রিসভার বৈঠকে পেগাসাস (Pegasus) ইস্যুতে ফোন নিয়ে মন্ত্রীদের সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

    #কলকাতা: মন্ত্রিসভার বৈঠকে পেগাসাস (Pegasus) ইস্যুতে ফোন নিয়ে মন্ত্রীদের সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মন্ত্রিসভার বৈঠক চলাকালীন মুখ্যমন্ত্রী বলেন, 'যত আধুনিক ফোন নিন, সেই ফোনগুলি নিরাপদ নয়। ফেসটাইম নিরাপদ নয়।' এমনকি নিজের আইফোনটি দেখিয়ে বলেন, 'আমার ফোনটি ও নিরাপদ নয়। তাই প্রয়োজনীয় কথা ফোনে না বলাই ভাল। সামনে ডেকে কথা বলুন।'

    প্রসঙ্গত, পেগাসাস (Pegasus) ইস্যুতে বৃহস্পতিবার ফের উত্তপ্ত হয়ে ওঠে সংসদের দুই কক্ষ৷ বাদল অধিবেশনের (Monsoon Session) তৃতীয় দিনও বারবার মুলতুবি হয়ে যায় সংসদের দুই কক্ষের অধিবেশন৷ লোকসভা (Loksabha) ও রাজ্যসভা (Rajyasabha), দু’টিই বেলা ১২টা পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয়৷ এ দিন লোকসভায় অধিবেশন শুরু হতেই পেগাসাস ইস্যুতে বিক্ষোভে ফেটে পড়েন বিরোধীরা। নরেন্দ্র মোদির বিবৃতিও দাবি করা হয়।

    এ দিন অভিনব কায়দায় সংসদে বিক্ষোভ দেখায় তৃণমূল। সাংসদরা কানে ফোন ধরেছিলেন প্রত্যেকেই, আর তখনই আপত্তি তোলে বিজেপি। সেই প্রক্ষিতেই তৃণমূল অভিযোগ তোলে, 'আমরা যখন কথা বলছি, এ ভাবেই তাতে আড়ি পাতা হচ্ছে।' তৃণমূলের সেই অভিনব প্রতিবাদ সাড়া ফেলেছে সাংসদে।

    প্রসঙ্গত, গত সোমবার থেকে শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। কিন্তু অধিবেশন শুরুর ঠিক আগের দিন রবিবার রাতেই শোরগোল ফেলে দেয় পেগাসাস ৷ অভিযোগ, এই ইজরায়েলি সফটওয়্যারের মাধ্যমেই বিরোধী দলনেতা, সুপ্রিম কোর্টের বিচারপতি, সাংবাদিক, সমাজকর্মীদের ফোনে আড়ি পাতছে কেন্দ্রীয় সরকার ৷ যদিও, এই অভিযোগকে একেবারে নস্যাৎ করে দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। কিন্তু এই ইস্যুতে বিরোধীরা কেন্দ্রকে রেয়াত করতে নারাজ ৷ তাই সোমবার থেকে পেগাসাস নিয়ে যে সুর চড়ানো শুরু করেছিলেন বিরোধীরা, উত্তোরত্তর তা বাড়ছে। বুধবার ছিল তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) শহিদ দিবস৷ সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেও মমতা পেগাসাস ইস্যুতে কেন্দ্রীয় সরকারের এবং বিজেপির (BJP) কড়া সমালোচনা করেছেন ৷

    এ দিকে, পেগসাস ইস্যুতে সংসদে লাগাতার প্রতিবাদ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়ের বাড়িতেসমস্ত সাংসদদের সঙ্গে বৈঠক করেন অভিষেক। ফুল দিয়ে সাংসদরা অভিনন্দন জানান তাঁকে। বৈঠকে প্রশান্ত কিশোরও ঊপস্থিত ছিলেন। পেগসাস ইস্যুতে ৯ প্রশ্ন রয়েছে তৃণমূলের আর প্রতিদিন সেই প্রশ্ন সামনে রেখে জবাব চাইতে হবে বলে সাংসদদের নির্দেশ দিয়েছেন অভিষেক। সংসদের দুই কক্ষে এই প্রতিবাদ অন্য রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে করার নির্দেশও দেওয়া হয়েছে।

    সোমরাজ বন্দ্যোপাধ্যায় 

    Published by:Shubhagata Dey
    First published: