‘ডিজিটাইজেশনের শুরু বাংলায়’, মোদির ডিজিটাল ইন্ডিয়ার স্লোগানকে কটাক্ষ মমতার

‘ডিজিটাইজেশনের শুরু বাংলায়’, মোদির ডিজিটাল ইন্ডিয়ার স্লোগানকে কটাক্ষ মমতার
CM Mamata Banerjee

‘ডিজিটাইজেশনের শুরু বাংলায়’, মোদির ডিজিটাল ইন্ডিয়ার স্লোগানকে কটাক্ষ মমতার

  • Share this:

 #কলকাতা: নাম না করে মোদির ডিজিটাল ইন্ডিয়ার স্লোগানকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর। বণিকসভার মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের খোঁচা, ডিজিটাইজেশন নিয়ে ঢাকঢোল না পিটিয়ে, বহুদিন ধরে নীরবে কাজ করে যাচ্ছে রাজ্য সরকার। তাঁর দাবি, ডিজিটাল ইন্ডিয়াকে পথ দেখিয়েছে এ রাজ্যই। তথ্যপ্রযুক্তির বিষয়ে অন্যান্য রাজ্যের তুলনায় কিছুটা পিছিয়ে মবঙ্গ। তা নিয়ে বাম সরকারকেও একহাত নিয়েছেন মমতা।

২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল ইন্ডিয়ার স্লোগান মোদির মুখে। নোটবন্দির পর থেকেই নগদহীন ডিজিটাল লেনদেন, ই ব্যাঙ্কিংয়ে জোর দেওয়ার কথা বলে আসছে কেন্দ্র। এমনকী, ই টেন্ডার চালু করে সর্বক্ষেত্রে দুর্নীতি দমনের দাওয়াইও দিচ্ছে মোদি সরকার। এবার তা নিয়েই, নাম না করে প্রধানমন্ত্রীকে বিঁধলেন মুখ্যমন্ত্রী। বললেন, ঢাকঢোল না পেটালেও, ডিজিটাল ইন্ডিয়াকে পথ দেখিয়েছে বাংলাই।

নানা দিকে ডিজিটাইজেশনের পথে অনেকটা এগোলেও, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বেশ খানিকটা পিছিয়ে এ রাজ্য। তা বণিকসভার বৈঠকে মেনে নিয়েছেন মুখ্যমন্ত্রী। আর তা নিয়ে বাম জমানাকেই নিশানা করেছেন তিনি। এদিন মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেন, ‘আগের সরকার তথ্যপ্রযুক্তি নিয়ে ভাবেনি৷ বর্তমান সরকার আইটি নিয়ে কাজ করছে ৷ তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নতুন নীতি রাজ্য সরকারের ৷ রাজ্যের ছেলেমেয়েরা বিভিন্ন রাজ্যে কাজ করছে ৷ কথায় নয়, আমরা কাজে বিশ্বাস করি ৷ চুপচাপ কাজ করে যাচ্ছে বাংলা ৷ রাজ্যের বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা ভাল কাজ করছে ৷’

ডিজিটাইজেশনে একাধিক শিরোপা রাজ্যের মুকুটে। এবার টার্গেট তথ্যপ্রযুক্তি ক্ষেত্র। তাই আগামী বছরের শুরুতেই, বেঙ্গল গ্লোবাল সামিটে নয়া নীতিও ঘোষণা করতে চলেছে রাজ্য। ওই ক্ষেত্রে আড়াই লক্ষ কর্মসংস্থানের সুযোগ রয়েছে বলেও তাঁর দাবি। ডিজিটাল ইন্ডিয়া নিয়ে দেশ জুড়ে প্রচারের ঝড় তুলেছে মোদি সরকার। এবার তাতে ঘা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

First published: 06:10:06 PM Dec 07, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर
Listen to the latest songs, only on JioSaavn.com