পকসো আইন, শিশু পাচার নিয়ে ক্লাস নিতে হবে, নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদের

পকসো আইন, শিশু পাচার নিয়ে ক্লাস নিতে হবে, নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদের
Image for representative purposes. (Photo: PTI)

আগামী শিক্ষাবর্ষ শুরু থেকেই এই বিষয়গুলো নিয়ে শিক্ষক-শিক্ষিকাদের ক্লাস নিতে হবে। কত গুলি করে ক্লাস নিতে হবে তাও জানিয়ে দিলো পর্ষদ।

  • Share this:

SOMRAJ BANERJEE #কলকাতা: হায়দরাবাদ,উন্নাও ঘটনার জের। এবার স্কুলের ছাত্র-ছাত্রীদের পকসো আইন কী তা জানাতে হবে। তারই সঙ্গে শিশু পাচার কী তা সম্পর্কেও পড়ুয়াদের ক্লাস নিতে হবে। সোমবারই এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। আগামী শিক্ষাবর্ষ শুরু থেকেই এই বিষয়গুলো নিয়ে শিক্ষক-শিক্ষিকাদের ক্লাস নিতে হবে। কত গুলি করে ক্লাস নিতে হবে তাও জানিয়ে দিলো পর্ষদ। হায়দরাবাদ এবং উন্নাওয়ের ঘটনা নিয়ে তোলপাড় গোটা দেশ। যদিও কয়েক মাস আগেই রাজ্য শিশু সুরক্ষা কমিশনের তরফে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর কে প্রস্তাব দেওয়া হয়েছিল পকসো আইন, শিশু পাচার সহ একাধিক বিষয়ে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করতে হবে। শিশু সুরক্ষা কমিশনের তরফে প্রস্তাব আসার পরপরই একাধিকবার বৈঠক করেছেন স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকরা। কীভাবে পাঠ্যসূচিতে আনা যায় তা নিয়ে আলোচনা করলেও শেষমেশ ক্লাস করানোর সিদ্ধান্ত হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে,

-পকসো আইন নিয়ে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীতে তিনটি করে ক্লাস নিতে হবে। শিক্ষক-শিক্ষিকাদের জানাতে হবে পকসো আইন কি এর ফলে আইনগত কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে কোন ঘটনা পকসো আইন এর মধ্যে পড়ে যাবতীয় বিষয় ক্লাস নিয়ে জানাতে হবে। - এর পাশাপাশি বাল্যবিবাহ কী তা নিয়ে ও ক্লাস নিতে হবে। এরই সঙ্গে লাগাতার দূষণ ও ডেঙ্গি নিয়েও উদ্বিগ্ন মধ্যশিক্ষা পর্ষদ। আর তাই এই বিষয়গুলি নিয়ে কী কী ব্যবস্থা নেওয়া উচিত তাও ক্লাস আকারে নিতে হবে। পড়ুয়াদের নির্দেশিকায় জানালো মধ্যশিক্ষা পর্ষদ। শিক্ষক-শিক্ষিকাদের জানাতে হবে পরিবেশ দূষণ কী, কীভাবে দূষণ হচ্ছে দূষণ আটকানোর জন্য কী কী মোকাবিলা নেওয়া দরকার যাবতীয় বিষয় ক্লাস আকারে নিতে হবে পড়ুয়াদের। তবে এরই মধ্যে থেমে থাকেনি মধ্যশিক্ষা পর্ষদ। বার্ষিক ক্যালেন্ডারে জানিয়ে দেওয়া হয়েছে ডেঙ্গি সম্পর্কেও ক্লাস নিতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। এতদিন বিভিন্ন কর্মশালা করেই এ বিষয়ে ছাত্র-ছাত্রীদের সচেতন করা হতো। কিন্তু এবার এক ধাপ এগিয়ে ক্লাস করানোর সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। এ বিষয়ে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন "ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এ বিষয়ে আলোচনা করা হয়েছে স্কুল শিক্ষা দপ্তরের সঙ্গে"। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর কোন স্কুল কত গুলি করে বিষয়গুলিতে ক্লাস নিলে তাও রিপোর্ট আকারে জানাতে হবে পর্ষদকে।

First published: December 10, 2019, 12:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर