CAA Protest: জেলায় জেলায় অশান্তিতে রেলের ক্ষতি ৭০ কোটি টাকা

CAA Protest: জেলায় জেলায় অশান্তিতে রেলের ক্ষতি ৭০ কোটি টাকা

রেল সূত্রে খবর শুধুমাত্র সম্পত্তি ক্ষতির প্রাথমিক হিসেব তারা তৈরি করেছে পেরেছেন।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: জেলায় জেলায় অশান্তি। পূর্ব রেলের তিন ডিভিশনে ক্ষতি হয়েছে প্রায় ৭০ কোটি টাকা। রেল সূত্রে খবর শুধুমাত্র সম্পত্তি ক্ষতির প্রাথমিক হিসেব তারা তৈরি করেছে পেরেছেন। টানা ৬ দিন একাধিক ট্রেন বন্ধ থাকার কারণে যাত্রীদের যে অর্থ ফেরত দেওয়া হয়েছে তার তালিকা এখনও তৈরি করতে পারা যায়নি।

গত শুক্রবার থেকে লাগাতার অশান্তি হয়ে আসছে পূর্ব রেলের শিয়ালদহ ও মালদহ ডিভিশনের একাধিক স্টেশনে। অশান্তির কারণে শিয়ালদহ ডিভিশনের একাধিক সেকশনে ট্রেন চালানো বন্ধ রাখা হয়েছিল। কিছু সেকশনে চালানো হলেও এখনও অবধি কৃষ্ণনগর-লালগোলা ও আজিমগঞ্জ-নিউ ফারাক্কা সেকশনে ট্রেন পরিষেবা শুরু করতে পারা যায়নি। এই সেকশনে ট্রেনের লাইন, স্টেশনের আসবাব ও প্যানল রুম যে ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাতে ট্রেন চালানো শুরু করা মুশকিল। যদিও ক্ষতির যে তালিকা পূর্ব রেল তৈরি করেছে তাতে উল্লেখ করা হয়েছে শিয়ালদহ ডিভিশনে ৪৪ কোটি টাকা ক্ষতি হয়েছে। মালদহ ডিভিশনে ক্ষতি হয়েছে ২৫ কোটি টাকা ও হাওড়া ডিভিশনে ক্ষতি হয়েছে ১ কোটি টাকা। যদিও এর সাথে ট্রেন বাতিল হওয়ার কারণে যাত্রীদের যে টাকা ফেরত দেওয়া হয়েছে তা হিসেব করা যায়নি।

পূর্ব রেলের দাবি, রেলের কোচ পোড়ানোর ঘটনা, স্টেশন বিল্ডিং নষ্ট হওয়ার ঘটনা ও প্রায় ৯ টি স্টেশনের প্যানেল রুম আগুনে লাগানোর ঘটনা এই ডিভিশনেই সবচেয়ে বেশি ঘটেছে। মালদহ ডিভিশনেও স্টেশন বিল্ডিং নষ্ট হওয়া, সিগন্যাল ও এফসি রুম ক্ষতির মতো ঘটনা ঘটেছে। হাওড়া ডিভিশনে শুধুমাত্র ১ কোটি টাকা লোহাপুর স্টেশনে ক্ষতি হয়েছে।

পূর্ব রেল ইতিমধ্যেই তাদের ক্ষতির হিসেব রেলওয়ে বোর্ডের কাছে পাঠিয়ে দিয়েছে।

অন্যদিকে, বুধবার থেকে কিছুটা হলেও স্বাভাবিক হয়েছে উত্তরবঙ্গের সাথে রেল পরিষেবা। বুধবার বেশ কিছু স্পেশাল ট্রেন চালানো হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দার্জিলিং মেল, উত্তরবঙ্গ এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস সহ আরো বেশ কিছু রেল। রেল সূত্রে জানানো হয়েছে, আগামী ৩ দিনের মধ্যে সমস্ত ট্রেন পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হয়ে যাবে। যে যে সেকশনগুলিতে ট্রেন চলাচল বন্ধ আছে সেগুলিও চালু হয়ে যাবে আগামী কয়েকদিনের মধ্যে। পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে, রেল স্টেশন গুলির নিরাপত্তায় যে ৮ কোম্পানি আর পি এস এফ এসেছে তাদের একাধিক রেল স্টেশনে নিরাপত্তার জন্য পাঠানো হয়েছে ।

First published: 11:18:57 PM Dec 18, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर