‘পড়াশোনার অভাবে বর্তমান প্রজন্মের গদ্যে অনেক বেশি জল মিশছে’, মন্তব্য সাহিত্য একাডেমী পুরস্কার বিজয়ী সাহিত্যিক চিন্ময় গুহের

‘পড়াশোনার অভাবে বর্তমান প্রজন্মের গদ্যে অনেক বেশি জল মিশছে’, মন্তব্য সাহিত্য একাডেমী পুরস্কার বিজয়ী সাহিত্যিক চিন্ময় গুহের

তিনি চিন্ময় গুহ। ইংরেজি সাহিত্যের অধ্যাপনা করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে।

  • Share this:

BISWAJIT SAHA

#কলকাতা: ইংরেজি পড়ান,লেখেন বাংলায় আর পড়তে ভালোবাসেন ফরাসি। এরকমই  ছকভাঙ্গা প্রাবন্ধিক চিন্ময় গুহ এবার সাহিত্য একাডেমি পুরস্কার পেলেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইনভিজিলেটর এর দায়িত্ব সেরে সবে মাত্র বাড়িতে এসেছেন। তখনই সুসংবাদ বয়ে নিয়ে এলো মুঠোফোনে। এবারের সাহিত্য একাডেমী পুরস্কার প্রাপকের তালিকা রয়েছে তাঁর নাম।

তিনি চিন্ময় গুহ। ইংরেজি সাহিত্যের অধ্যাপনা করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। ঝরঝরে বাংলা ভাষায় গদ্য রচনা করেন। হার সাহিত্য চর্চা করতে ভালোবাসেন ফরাসিতে। ২০১২ সালে একটি সংবাদপত্র থেকে নিয়মিত কলাম লেখার জন্য আর্জি আসে। সেই অনুরোধ না ফিরিয়ে চার বছর ধরে লেখা নানান প্রবন্ধের সংকলন" ঘুমের দরজা ঠেলে"। একেবারে ছকভাঙ্গা গদ্য রচনা। অন্যরকম উপস্থাপনা । স্যু-রিয়ালিজমের সুবাস। ঘুমের দরজা ঠেলে কবি অরুণ মিত্রের অনুপ্রেরণায় এই ছকভাঙা লেখা।

সাহিত্যের মাধ্যমে কী কী বার্তা দিতে চান প্রশ্ন করলেই প্রাবন্ধিক চিন্ময় গুহের সোজাসাপ্টা জবাব, ইংরেজিতে পড়াই লিখি বাংলায় এবং ফরাসিতে সাহিত্য চর্চা করতে ভাল লাগে। তিনটি ভাষা-সংস্কৃতিকে সেতারে বাঁধতে চাই।

বর্তমান ভারতে যেন অস্থিরতা চলছে। চারিদিকে আগুন অবরোধে জেরবার সাধারণ মানুষ । সংকটেও আশাবাদী সাহিত্যিক চিন্ময় গুহ বলেন, সংকট আসলে আসে অচেতনা থেকে। শিক্ষার অভাবেই এই অচেতনতা। ভারত বহুমাত্রিক, বহুসংস্কৃতির, বহু ধর্মের দেশ । নিশ্চয়ই সংকট কাটিয়ে আমরা এগোবো।

বর্তমান প্রজন্মের গদ্যে অনেক জল মিশেছে। এখন পড়াশোনার বড় অভাব। ভাল লেখা লিখতে গেলে অনেক বেশি পড়াশোনা চাই।বর্তমান প্রজন্মের সাহিত্য ও সাহিত্যিকদের সম্পর্কে সাহিত্য একাডেমি বিজয়ী লেখকের এমনই অভিমত । তাঁর লেখা অনন্য গদ্যের জন্য ২০১৭ সালে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমির বিদ্যাসাগর পুরস্কার পেয়েছেন । ফরাসি নাইটহুড পুরস্কার পেয়েছেন তিন তিনবার ২০১০ সালে ফরাসি শিল্পমন্ত্রক থেকে নাইটহুড । ২০১৩ সালে ফরাসি সংস্কৃতিমন্ত্রক থেকে পেয়েছেন নাইটহুড।  ২০১৯ সালে ফরাসি রাষ্ট্রপতির নাইটহুড পেয়েছেন সাহিত্যিক চিন্ময় গুহ।

First published: 10:12:13 PM Dec 18, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर