জারি কেন্দ্র-রাজ্য বিরোধিতা, নীতি আয়োগের বৈঠকে অংশ নিতে 'নারাজ' মমতা

জারি কেন্দ্র-রাজ্য বিরোধিতা, নীতি আয়োগের বৈঠকে অংশ নিতে 'নারাজ' মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়

সব রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির লেফটেন্যান্ট গভর্নর, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী ও সরকারি আধিকারিকদের নিয়ে গঠিত হয় নীতি আয়োগের পরিচালনা পরিষদ। এর প্রতিটি বৈঠকের মতো শনিবারের বৈঠকটিরও সভাপতিত্ব করবেন দেশের প্রধানমন্ত্রী।

  • Share this:

    #কলকাতা: রাজ্যে ভোটের মুখে আরও এক ধাপ বেশি প্রকাশ্যে কেন্দ্র-রাজ্য বিরোধিতা। সূত্রের খবর, শনিবার নীতি আয়োগের পরিচালনা পরিষদের বৈঠকে অংশ নাও নিতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, এই বৈঠকটিতে উপস্থিত থাকতে চান না মুখ্যমন্ত্রী। শনিবার, ২০ ফেব্রুয়ারি ২০২১-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে হবে নীতি আয়োগের বৈঠক।

    সব রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির লেফটেন্যান্ট গভর্নর, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী ও সরকারি আধিকারিকদের নিয়ে গঠিত হয় নীতি আয়োগের পরিচালনা পরিষদ। এর প্রতিটি বৈঠকের মতো শনিবারের বৈঠকটিরও সভাপতিত্ব করবেন দেশের প্রধানমন্ত্রী। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, এই বৈঠকে কৃষি, সামগ্রিক পরিকাঠামো, উৎপাদন ও মানবসম্পদ উন্নয়নের বিষয়গুলি নিয়ে আলোচনা করা হবে।

    তৃণমূলের এক নেতা নিজের পরিচয় না জানিয়ে দাবি করেছেন, শনিবারের বৈঠকে থাকছেন না মমতা। উল্লেখ্য, এর আগেও নীতি আয়োগের বৈঠক এড়িয়েছিলেন মমতা। নীতি আয়োগ নিয়ে অতীতে মোদি সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর অভিযোগ, নীতি আয়োগের এই বৈঠক করে কোনও লাভ নেই। এর পরিচালনা পরিষদের কোনও আর্থিক ক্ষমতা নেই এবং তারা রাজ্যের পরিকল্পনাগুলিকে কোনওদিক থেকেই সমর্থন করতে পারে না।


    নেতাজি জন্মজয়ন্তীতে কেন্দ্রকে আক্রমণ করে মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'যোজনা কমিশন রেখে নীতি আয়োগ করা যেত। ১৪ হাজার কোটি টাকা দিয়ে আপনারা সংসদ তৈরি করছেন, যার এখনই কোনও প্রয়োজন ছিল না। অথচ একবারও তো বলেননি আজাদ হিন্দ ফৌজ নিয়ে সৌধ করা উচিত। আমরা দেখিয়ে দেব কী করে করা যায়।'

    শনিবারের নীতি আয়োগের ষষ্ঠতম বৈঠকে এবার কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রথমবারের জন্য অংশ নিতে চলেছে লাদাখ। একইসঙ্গে এদিনের বৈঠকে প্রথম কোনও রাজ্য হিসেবে নয়, কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে অংশ নেবে জম্মু–কাশ্মীর। উল্লেখ্য, ২০১৫–র ৮ ফেব্রুয়ারি প্রথম বৈঠকের পর থেকে প্রতি বছরই বৈঠকে অংশ নয় নীতি আয়োগের পরিচালনা পরিষদ। তবে গত বছর করোনা পরিস্থিতির জেরে এই বৈঠক বাতিল করা হয়েছিল।

    Published by:Raima Chakraborty
    First published: