corona virus btn
corona virus btn
Loading

কলকাতায় কার্টুন কড়চা !

কলকাতায় কার্টুন কড়চা !

সময় পাল্টেছে। মানুষের রুচিরও বদল ঘটেছে। বর্তমান আধুনিক সমাজে কার্টুনেও তাই আধুনিকতার  ছোঁয়া। শহরের এক ক্যাফেতে কার্টুন নিয়ে ?

  • Share this:

# কলকাতা :   কলকাতায় কার্টুন কড়চা !এক সময় খবরের কাগজ কিংবা বইয়ের পাতা উল্টোলেই দেখা মিলত কার্টুন।  বর্তমানে কার্টুনের সেই জমি বেশ আলগা।  তবে বঙ্গ সমাজে যখনই কোন সমস্যা বা কিছু পরিবর্তন হয়েছে তখনই কথা বলেছে বাংলার কার্টুন সমাজ। মজার ছলে বলে দিয়েছে অনেক শক্ত কথা। জমি শক্ত করতে না পারলেও কোনও দিন হার মেনে নেননি তাঁরা। লড়াইয়ের জমিটা সবসময়েই তৈরি করে নিয়েছেন। এই লড়াইয়ের অন্যতম অংশীদার কার্টুন দল।

সারা বাংলা জুড়ে কার্টুনের প্রচার করতে লড়ছেন তাঁরা। কার্টুনের সোনালি দিন ফিরিয়ে আনতে কার্টুন নিয়ে নতুন করে ভাবতে শেখাচ্ছে কার্টুন দল। সময় পাল্টেছে। মানুষের রুচি বদলেছে। বর্তমান আধুনিক সমাজে কার্টুনেও তাই আধুনিকতার  ছোঁয়া।

শুধুমাত্র একটি ঘরের মধ্যে বন্দি করে রাখা নয়,  কার্টুনের প্রচারে মানুষের আরও কাছাকাছি যেতে চায় কলকাতার কার্টুন দলের সদস্যরা। বিশেষ করে নতুন প্রজন্মের কাছে কার্টুনের জনপ্রিয়তার স্বাদ পৌঁছে দিতেই এক ব্যতিক্রমী ভাবনা নিয়ে যোধপুর পার্কের ক্যাফে "ওল্ড মেট'স"-এ কার্টুন নিয়ে অভিনব এক কর্মশালার আয়োজন করা হয়েছিল। বিদ্যুতের গতিতে জীবন এগিয়ে চলেছে। নাগরিক সমাজের কাছে সময়ও কম। তবুও তারই মাঝে কিছুটা সময় বের করে মনের খিদে মেটানো।

কলকাতা শহরে এই প্রথম কোন ক্যাফেটেরিয়াতে সারাদিন ধরে চলল কার্টুন নিয়ে কর্মশালা। যেখানে বাংলার তাবড় তাবড় কার্টুনিস্টরা খোলামেলা আড্ডায় মাতলেন। আঁকলেন কার্টুনও। অনুপ রায় , দেবাশিস দেব ,বিবেক সেনগুপ্ত, উদয় দেব, উপল  সেনগুপ্তের মতো  প্রখ্যাত কার্টুনিস্টরা দিলেন টিপস।

কার্টুন দলের অন্যতম সদস্য উদয় দেব বললেন,  'কার্টুনের সোনালি দিন ফিরিয়ে আনাই আমাদের উদ্দেশ্য। বিশেষ করে নতুন প্রজন্মের কাছে  কার্টুন নিয়ে আরও আগ্রহ বাড়াতেই এই কর্মশালার আয়োজন। যেখানে নতুন প্রজন্মের সঙ্গে প্রখ্যাত কার্টুনিস্টদের ভাবনার আদান প্রদান ঘটানোর মাধ্যমে কার্টুনের জনপ্রিয়তা বাড়বে বলেই মনে করি'।

তবে ক্যাফেতে এই ধরনের কর্মশালা কেন?  উত্তরে কার্টুন দলের কথায়, নতুন প্রজন্ম আজ ক্যাফেমুখী। যেহেতু এই ক্যাফেতে স্থায়ী কার্টুনের গ্যালারি থাকবে। কার্টুন নিয়ে নানান দুষ্প্রাপ্য বইয়ের গ্রন্থাগার থাকবে। ফলে কার্টুনকে আরও নতুনভাবে নতুন প্রজন্মের কাছে পৌছানোর মাধ্যম হিসেবেই এই প্রথম কলকাতায় ক্যাফেতে কার্টুন নিয়ে কর্মশালা করার ভাবনা।

যোধপুর পার্কের যে ক্যাফেতে কার্টুন নিয়ে সারাদিন চর্চা চলল সেই ক্যাফের অন্যতম কর্ণধার শুভজিৎ রায়চৌধুরী বললেন , "কার্টুন দলের সঙ্গে যুক্ত হতে পেরে খুবই ভাল লাগছে । আমাদের ক্যাফেতে এলে এক অন্য জগতে পৌঁছে যাবে আমজনতা। কার্টুনকে জনপ্রিয় করতে আমাদেরও অনেক ব্যতিক্রমী ভাবনা আছে"।

সময় ছিল যখন কার্টুনিস্ট হিসেবেই অনেকে নিজেদের পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। গর্ব করে বলতেন আমি কার্টুনিস্ট । তবে সময় যত গড়িয়েছে নানা কারনে কার্টুনিস্ট হওয়ার স্বপ্ন অনেকের কাছে স্বপ্ন হয়েই রয়ে গিয়েছে। এই কর্মশালা এবং আগামী দিনে আরও বেশকিছু কার্টুন নিয়ে কর্মশালা করার মাধ্যমে নতুন করে অনেকেই সেই স্বপ্ন আবার দেখবেন বলে মনে করে কার্টুন দল। কার্টুন নিয়ে আরও বেশকিছু নতুন চমক নিয়ে ভাবনায় মশগুল কার্টুন দলের সদস্যরা।

ভেঙ্কটেশ্বর লাহিড়ি

First published: February 12, 2020, 3:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर