কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

রাজ্যের মত নিয়েই CBSE পরীক্ষা সূচি! মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সূচি জানতে চেয়ে পর্ষদ সভাপতিকে ফোন...

রাজ্যের মত নিয়েই CBSE পরীক্ষা সূচি! মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সূচি জানতে চেয়ে পর্ষদ সভাপতিকে ফোন...
ফাইল ছবি

রাজ্যের মতামত নিয়েই কি সিবিএসই বোর্ড দশম শ্রেণির আগামী বছরের পরীক্ষার সূচি তৈরি করতে চলেছে? অন্তত এরকমই জল্পনা শুরু হয়েছে বুধবার সিবিএসই বোর্ডের আধিকারিকের ফোন মধ্যশিক্ষা পর্ষদের কাছে আসার পরেই।

  • Share this:

#কলকাতা: রাজ্যের মতামত নিয়েই কি সিবিএসই বোর্ড দশম শ্রেণির আগামী বছরের পরীক্ষার সূচি তৈরি করতে চলেছে? অন্তত এরকমই জল্পনা শুরু হয়েছে  বুধবার সিবিএসই বোর্ডের আধিকারিকের ফোন মধ্যশিক্ষা পর্ষদের কাছে আসার পরেই। সূত্রের খবর, বুধবার সিবিএসই বোর্ডের পরীক্ষা নিয়ামক ফোন করে মধ্যশিক্ষা পর্ষদ সভাপতিকে। ফোন করে জানতে চান ২০২১ এর মাধ্যমিক পরীক্ষা নিয়ে রাজ্য কী ভাবছে? কবে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে রাজ্যের! শুধু তাই নয় আগামী বছর রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। ফলে সে ক্ষেত্রে কোন মাসে মধ্যশিক্ষা পর্ষদ পরীক্ষা নিতে চাইছে বা কী পরিকল্পনা রয়েছে রাজ্যের সেই বিষয়েও একপ্রস্থ আলোচনা হয় বলে সূত্রের খবর।

সূত্রের খবর আলোচনাতে সিবিএসসি বোর্ডের আধিকারিক জানিয়েছেন সে ক্ষেত্রে পরীক্ষার সময়সীমা যদি একই সঙ্গে হয় তাহলে ছাত্র-ছাত্রীদের অনেকটাই সুবিধে হবে। মনে করা হচ্ছে রাজ্যের পরীক্ষা সূচির ওপর নির্ভর করেই কার্যত পরীক্ষা সূচি তৈরি করতে চাইছে সিবিএসই বোর্ড। যদিও এই বিষয় নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বিস্তারিতভাবে কোনো প্রতিক্রিয়া দিতে চাইনি।

২০২১ এর মাধ্যমিক পরীক্ষা কবে হবে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে সে বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সূচি ঘোষিত হয়নি। যদিও এই বিষয়ে প্রস্তাব ইতিমধ্যেই জমা পড়েছে স্কুল শিক্ষা দফতরে। সূত্রের খবর প্রস্তাব পৌঁছেছে মুখ্যমন্ত্রীর দফতরেও। সে ক্ষেত্রে মার্চ মাস ও জুন মাস এই দুই মাস কে মাধ্যমিক পরীক্ষার সময় সীমা হিসেবে রাখা আছে বলেই সূত্রের খবর। শুধু তাই নয় ছাত্রছাত্রীদের কাছে এখনও পর্যন্ত স্পষ্ট নয় কতটা সিলেবাস এর ওপর আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা হবে। যদিও সিলেবাসের কাটছাঁটের প্রস্তাব নিয়ে মাধ্যমিকের সিলেবাস কতটা হতে পারে তার প্রস্তাব জমা পড়েছে বলেই জানা গিয়েছে। এমকি কতটা সিলেবাসের ওপর উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সেই সংক্রান্ত প্রস্তাব জমা পড়েছে বলেই সূত্রের খবর। সেক্ষেত্রে প্রস্তাবের এও বলা হয়েছে ক্লাস চালু করে কিছুটা ক্লাস করিয়ে এ তার পরেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া যেতে পারে। যদিও কবে থেকে স্কুল খুলবে সেই বিষয়ে এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি রাজ্য সরকার।

তাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারছে না স্কুল শিক্ষা দফতর। যদিও সার্বিকভাবে মধ্যশিক্ষা পর্ষদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে। তবে বুধবার সিবিএসই বোর্ডের তরফে মধ্যশিক্ষা পর্ষদ এর কাছে ফোন আসাতে পরীক্ষা সূচি তৈরি নিয়ে তারাও যে প্রস্তুতি নিতে চলেছে সে বিষয়ে কার্যত নিশ্চিত। যদিও পর্ষদের সভাপতি সঙ্গে সিবিএসই বোর্ডের আধিকারিকদের কয়েক মিনিটের আলোচনায় বোর্ডের পরীক্ষা সূচি ওপরেই যে তারা নজর রাখছে সেই বিষয়ে কিছুটা ইঙ্গিত দিয়েছে বলেই সূত্রের খবর।

সার্বিকভাবে গোটা দেশজুড়ে সিবিএসই বোর্ড পরীক্ষার সূচি তৈরি করবে। কিন্তু সে ক্ষেত্রে আগামী বছরের এ রাজ্যে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রাখছে এই কেন্দ্রীয় বোর্ড। আর তাই রাজ্যের পরীক্ষা সূচি ও সিবিএসই বোর্ডের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে আগামী বছরের বোর্ড পরীক্ষার কথা মাথায় রেখে।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Shubhagata Dey
First published: November 11, 2020, 4:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर