নারদ তদন্তে এবার আমেরিকা যাবে সিবিআই !

নারদ তদন্তে এবার আমেরিকা যাবে সিবিআই !
File Photo

খোলা যাচ্ছে না স্টিংয়ে ব্যবহৃত আই ফোনটিও। তাই ভরসা অ্যাপল সংস্থা।

  • Share this:

    #কলকাতা: নারদ তদন্তে আমেরিকা যাবে সিবিআই। পেন ড্রাইভ ও কম্পিউটারের ভিডিও আদালতে গ্রাহ্য নয়। খোলা যাচ্ছে না স্টিংয়ে ব্যবহৃত আই ফোনটিও। তাই ভরসা অ্যাপল সংস্থা। আমেরিকা যেতে রাজি হয়েছেন ম্যাথু। এখন প্রয়োজন কেডি সিংয়ের সম্মতি। শুক্রবার নিজাম প্যালেসে আসছেন তিনি। অ্যাপলের সংশাপত্র না পেলে সমস্যায় পড়তে পারে নারদ তদন্ত।

    নারদ ফুটেজের সত্যতা যাচাইয়ে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় যাবে সিবিআই। আই ফোনের সাহায্যে স্টিং অপরেশনের ছবি তোলেন ম্যাথু। অথচ মোবাইল ফোনটি এখনও খুলতেই পারেনি সিবিআই। মূল ফুটেজের সত্যতা যাচাই করতে পারে একমাত্র অ্যাপলই।

     কেন প্রশ্নের মুখে ফুটেজ ?


    - আদালতে পেন ড্রাইভ ও কম্পিউটারের ছবি জমা রয়েছে- তবে সেই ছবির সত্যতা আইন অনুসারে বৈধ নয়- যে ফোনে ছবি তোলা হয়েছে সেখান থেকেই ছবি নিতে হবে

    নারদ ফুটেজের বৈধতা নিয়ে হাইকোর্টে মামলাও হয়েছে। সেই মামলায় বিচারপতি জয়মাল্য বাগচির সমালোচনার মুখে পড়তে হয় সিবিআইকে।

     বিচারকের প্রশ্ন- নারদ ফুটেজ নিয়ে ম্যাথুর সংশাপত্র যথেষ্ট নয়- স্টিংয়ে ব্যবহৃত আইফোনে কোনও ফুটেজ দেখাতে পারেনি সিবিআই

    অ্যাপলের সার্ভার থেকে মূল ফুটেজটি সংগ্রহ করতে চায় সিবিআই। ২০১৪ সালে যখন নারদ স্টিং হয় তখন সংস্থার মালির ছিলেন তেহেলকার কেডি সিং। আর ফুটেজটি নারদার নামে প্রকাশ্যে আসে। তাই আইন অনুযায়ী কেডি সিং ও ম্যাথু স্যামুয়েল দু'জনকেই আমেরিকায় যেতে হবে। ইতিমধ্যেই রাজি হয়েছেন ম্যাথু। কে ডি সিং-কে বোঝানোর জন্য ডাকা হয়েছে। শুক্রবার ৩ সহযোগীর সঙ্গে নিজাম প্যালেসে আসার কথা কেডি সিংয়ের। তিনি যদি আমেরিকা যেতে রাজি না হন, তাহলে সমস্যায় পড়তে পারে নারদ তদন্ত। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের মঙ্গলবার আমেরিকা রওনা দেবে সিবিআই।

    First published:

    লেটেস্ট খবর