Home /News /kolkata /

বিশ্ববিদ্যালয়ের নয়া নিয়মে অবসাদে আত্মহত্যা, অভিযোগ ছাত্রীর পরিবারের

বিশ্ববিদ্যালয়ের নয়া নিয়মে অবসাদে আত্মহত্যা, অভিযোগ ছাত্রীর পরিবারের

বিশ্ববিদ্যালয়ের নয়া নিয়মে অবসাদে আত্মহত্যা, অভিযোগ ছাত্রীর পরিবারের

  • Share this:

    #কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের নয়া পদ্ধতির জেরে আত্মহত্যার অভিযোগ। আত্মঘাতী নিউ আলিপুর কলেজের ছাত্রী পর্ণা দত্ত । বিএসসি অনার্সে ফেল করেন পর্ণা । নেটে এই খবর পেয়ে বাড়িতে এসে গলায় ওড়না জড়িয়ে আত্মঘাতী হন ছাত্রী। তাঁর ঘর থেকে উদ্ধার হয় ঝুলন্ত দেহ।

    মেধাবী ছাত্রী। নিয়মিত ক্লাস পরীক্ষা থেকে মাধ্যমিক। উচ্চমাধ্যমিক। সবেতেই নজরকাড়া ফল। তবু অনার্সে পাস করতে পারেনি নিউ আলিপুর কলেজের জুলজি অনার্সের প্রথম বর্ষের ছাত্রী পর্ণা দত্ত। অকৃতকার্য পাস পেপারেও। পর্ণার পরিবারের দাবি, ওয়েবসাইটে এই খবর জানার পরই অবসাদে আত্মহত্যা করেছেন পর্ণা। বিশ্ববিদ্যালয়ের দেরিতে পরীক্ষার ফল প্রকাশ ও মূল্যায়নের নয়া পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা।

    স্কুলের পরীক্ষায় বরাবরই প্রথম বা দ্বিতীয় স্থান। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে রীতিমত ভাল ফল। নিউ আলিপুর কলেজের জুলজি অনার্সের মেধাবী সেই ছাত্রীই এবার অনার্স ও পাসের একটি বিষয় উত্তীর্ণ হতে পারেননি। ওয়েবসাইটে এই ফল জানার পরই মানসিকভাবে ভেঙে পড়েছিলেন পর্ণা। তার জেরেই গলায় ওড়না জড়িয়ে আত্মহত্যা করেন বলে দাবি পরিবার, বন্ধুদের। যদিও বিস্তারিত ফল এখনও হাতে আসেনি।

    মৃত ছাত্রী মৃত ছাত্রী

    দেরিতে ফল প্রকাশ নিয়ে ক্ষোভ পর্ণার মায়ের। ২৯ জানুয়ারি দ্বিতীয় বর্ষের টেস্ট পরীক্ষা শুরু হওয়ার কথা। তার আগে এই ফল মানতে পারেননি পর্ণা। বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের নয়া নিয়ম নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। পুরোন নিয়মে অনার্সে ফেল করলেও এক বছর পর সাপ্লিমেন্টারি দিয়ে পাস করার সুযোগ থাকত। নষ্ট হত না বছর। কিন্তু নয়া নিয়মে সাপ্লিমেন্টারির কোনও সুযোগ নেই।

    বৃহস্পতিবারই ফল বেরিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিএ ও বিএসসির পার্ট ওয়ানের। বিএ পার্ট ওয়ানে অনার্স ও জেনারেল মিলিয়ে ৫৭ শতাংশ পরীক্ষার্থীই ফেল করেছেন। জেনারেলে পাসের হার মাত্র ২০ শতাংশ। আশানরূপ ফল হয়নি বিএসসি-তেও । সেখানে পাসের হার ৭১ শতাংশ ।

    কাঠগড়ায় নয়া মূল্যায়ন পদ্ধতি

    - ২০১৬ থেকে মূল্যায়ন পদ্ধতিতে বদল (আনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ) - ২০১৭ সালে নয়া পদ্ধতিতে পরীক্ষা (হয়) - আগে অনার্সের বিষয়ে যোগ্য নম্বর থাকলেই ঊত্তীর্ণ হওয়া যেত - জেনারেলে যেকোনও একটি পেপারে যোগ্য নম্বর পেলেই উত্তীর্ণ হতেন পরীক্ষার্থীরা - (নতুন নিয়মে) অনার্সে উত্তীর্ণ হতে গেলে পাস পেপার্সের অন্তত একটিতে যোগ্য নম্বর তুলতে হবে - জেনারেলের ক্ষেত্রেও তিনটির মধ্যে দু'টিতে উত্তীর্ণ হতে হবে

    পর্ণার আত্মহত্যার এই ঘটনা বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের নয়া পদ্ধতিতে বড়সড় ধাক্কা বলে মনে করছেন শিক্ষাবিদরা। শোকের ছায়া মহেশতলার পবিত্র মিত্র রোডে পর্ণার পাড়ায়। মেধাবী মেয়ের এমন পরিণতি মানতে পারছেন না কেউ-ই।

    First published:

    Tags: Calcutta University student suicide, Student Suicide, University Exam Pattern

    পরবর্তী খবর