হোম /খবর /কলকাতা /
কলকাতা মেডিক্যালের জন্য সুখবর, আগামী শিক্ষাবর্ষেই পেতে পারে নতুন তিনটি বিভাগ

Calcutta Medical: কলকাতা মেডিক্যালের জন্য সুখবর, আগামী শিক্ষাবর্ষেই পেতে পারে নতুন তিনটি বিভাগ

কলকাতা মেডিক্যালের জন্য সুখবর

কলকাতা মেডিক্যালের জন্য সুখবর

Calcutta Medical: হাসপাতাল সূত্রের খবর অনুযায়ী, অন্তত ৫০টি আসন নিয়ে নিওনেটোলজি বিভাগ চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

  • Share this:

ওঙ্কার সরকার, কলকাতা: নয়া আরও তিনটি বিভাগ পেতে পারে কলকাতা মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল। তেমনই পরিকল্পনা নিয়েছে রাজ্যের অন্যতম পুরনো মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। তার মধ্যে প্রথম বিভাগ টি হল নিওনেটোলজি বা সদ্যোজাত শিশুরোগ বিভাগ। দ্বিতীয়টি হল কার্ডিয়াক অ্যানাসথেসিওলজি, এবং তৃতীয়টি বিভাগ টি হলো রিউম্যাটোলজি। তিনটি নতুন বিভাগ চালু করার জন্যে  স্বাস্থ্য ভবনের কাছে আর্থিক অনুমোদন চাওয়া হয়েছে হাসপাতালের তরফে। হাসপাতাল সূত্রের খবর অনুযায়ী, অন্তত ৫০টি আসন নিয়ে নিওনেটোলজি বিভাগ চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

বর্তমানে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশু বিভাগের অধীনে একটি মাত্র ইউনিট হিসেবে রয়েছে এটির। চালুর ক্ষেত্রে অনুমোদনের জন্য প্রাথমিকভাবে ন্যূনতম ৩০ টি শয্যার দরকার পড়ে। তাদের তা থাকায় এই বিভাগটি দ্রুত চালুর ব্যাপারে আশাবাদী মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। পাশাপাশি দিন দিন যেভাবে হার্ট ও থোরাসিক অস্ত্রোপচারের সংখ্যা বাড়ছে, তাতে কার্ডিয়াক অ্যানাসথেসিওলজি বিভাগটির গুরুত্বও উত্তরোত্তর বাড়ছে।

আরও পড়ুন: নর্থ সিকিমে এখনও আটকে প্রায় ২০০ পর্যটক, উদ্ধার ৩০০! কোনওক্রমে ফিরতে হচ্ছে গ্যাংটকে

বিভাগটির অধীনে ২০ টি ক্রিটিক্যাল কেয়ার শয্যা চালু করার মতো পরিকাঠামো রয়েছে মেডিক্যাল কলেজের। এমনই বার্তা হাসপাতালের তরফে পাঠানো হয়েছে রাজ্য  স্বাস্থ্য দফতরের কাছে। রিউম্যাটোলজি বিভাগ বর্তমানে রয়েছে শুধুমাত্র এস এস কে এম হাসপাতালে। কিন্তু যেভাবে বিভিন্ন ধরনের বাতজ্বর সংক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, তাতে মাত্র একটি মেডিক্যাল কলেজ হাসপাতালে এই বিভাগ থাকা মোটেই যথেষ্ট নয়৷ এমনই মত চিকিৎসকদের বিশিষ্ঠ চিকিৎসকদের।

আরও পড়ুন: রেহাই নেই বৃষ্টির থেকে, আগামী ৩-৪ দিনের আবহাওয়া নিয়ে বড় পূর্বাভাস হাওয়া অফিসের

চিকিৎসকদের মতে এই রোগের জন্যে একটি মাত্র সরকারি হাসপাতালে পরিকাঠামো থাকলে রোগীদের চিকিৎসা পেতে বহু সময় লাগতে পারে। তাই দ্বিতীয় মেডিক্যাল কলেজ হাসপাতালে এই বিভাগ শুরু হলে মানুষের জন্যে উপকার হবে। কলকাতা মেডিক্যালে কলেজ ও হাসপাতালে এই বিভাগ চালু করা হলে তা হবে রাজ্যের দ্বিতীয় রিউম্যাটোলজি বিভাগ। কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ চিকিৎসক রঘুনাথ মিশ্র বলেন, স্বাস্থ্যভবনের অনুমতি পেলে বিভাগ গুলিতে উচ্চ শিক্ষার পাঠ্যক্রম আগামী বছরই শুরু করা যেতে পার।

Published by:Teesta Barman
First published:

Tags: Calcutta Medical college, Kolkata News