এনআরসি-র বিরুদ্ধে খাঁচায় ঢুকে অভিনব প্রতিবাদ কলকাতায়

এনআরসি-র বিরুদ্ধে খাঁচায় ঢুকে অভিনব প্রতিবাদ কলকাতায়

এনআরসি-র বিরুদ্ধে খাঁচায় ঢুকে অভিনব প্রতিবাদ কলকাতায় ৷

  • Share this:

UJJAL ROY

#কলকাতা: শাহীনবাগ থেকে পার্ক সার্কাস। রাস্তাঘাটে, মাঠে-ময়দানে এনআরসি-র বিরুদ্ধে দেশজুড়ে লাগাতার এই আন্দোলন যেমন চলছে, তেমনই ব্যাক্তিগত উদ্যোগেও অনেকে প্রতিবাদ করছেন। মঞ্চ থেকে বিয়ের পিঁড়িতেও সেই আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে। এবার সেই আন্দোলন গিয়ে পৌঁছল খাঁচার ভিতরে ৷

রবিবার পার্ক সার্কাস এলাকায় বেশ কয়েকজন যুবককে হাতে পায়ে শেকল বাঁধা অবস্থায় খাঁচার ভিতরে ঢুকে প্রতিবাদ করতে দেখা যায়। ৫৪ নম্বর ওয়ার্ডের নাগরিক বৃন্দের তরফে পদ্মপুকুর থেকে পার্কসার্কাস ময়দান পর্যন্ত একটি মিছিলের আয়োজন করা হয়। সেই মিছিলেই একটি খাঁচার মধ্যে কয়েকজন যুবককে প্রতিবাদ করতে দেখা যায়। সংগঠকদের তরফে দানিশ রিজভি জানিয়েছেন, এলাকার মানুষের দাবি মেনে সিএএ, এনআরসি-র বিরুদ্ধে দলমত নির্বিশেষে একটা প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। ২৫০ থেকে ৩০০ পুরুষ মহিলা জাতীয় পতাকা হাতে নিয়ে এই বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করেন। এলাকার মানুষের দাবি মেনে।

কিন্তু মিছিলে খাঁচা কেন?

সংগঠকদের প্রতিনিধিদের বক্তব্য, সিএএ, এনআরসি-র সঙ্গে যুক্ত আরেকটি 'ভয়ানক' শব্দ ডিটেনশন ক্যাম্প। এলাকার যুবকরা খাঁচা মধ্যে ঢুকে এই বিষয়টা অভিনয়ের মাধ্যমে তুলে ধরতে চেয়েছে।

এনআরসি বিরোধী আন্দোলনে যুক্ত এক মহিলা আন্দোলনকারীর মৃত্যু হয় শনিবার রাতে। তাঁকে স্মরণ করে পার্কসার্কাসে রবিবার এক মৌন প্রতিবাদ করেন আন্দোলনকারীরা। এদিকে রাজাবাজারেও সিএএ, এনআরসি-র বিরুদ্ধে ধর্নায় বসেছেন কয়েকশো মানুষ। রবিবার কলকাতায় শুরু হয়েছে সিপিআইয়ের জাতীয় পরিষদের বৈঠক। মেয়ো রোডে তারই প্রকাশ্য জনসভায় বক্তব্য পেশ করতে গিয়ে দলের সাধারণ সম্পাদক ডি রাজা বলেন, সিএএ, এনআরসি, এনপিআর শুধুমাত্র মুসলমানদের বিরুদ্ধে নয় দলিত ও আদিবাসীদেরও বিরুদ্ধে। সিপিআই এর বিরুদ্ধে লড়বে।

First published: February 2, 2020, 9:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर