Home /News /kolkata /
Blood Donation Camp: মায়ের জন্য রক্তদান, রক্তদানের নজির কলকাতায়

Blood Donation Camp: মায়ের জন্য রক্তদান, রক্তদানের নজির কলকাতায়

Blood Donation Camp

Blood Donation Camp

এই শিবিরে রক্ত দান করলে ফোরাম ফর দুর্গোৎসব এর ভিভিআইপি অতিথি হবেন রক্তদাতারা। কলকাতা ও শহরতলীর ফোরামের সব পুজোতেই ভিআইপি এন্ট্রি এই রক্তদাতাদের।

  • Share this:

#কলকাতা: মায়ের জন্য রক্তদান। রক্তদানের নজির কলকাতায়। একদিকে সকাল থেকে দিনভর রক্তদান পুজো উদ্যোক্তাদের। একই সঙ্গে বিভিন্ন ক্লাব সংস্থা থেকে রাতের বেলাতেও অভিনব রক্তদানের আয়োজন। গ্রীষ্মকালে রক্ত সংকট মেটাতে এই উদ্যোগ আর তাতেই নজিরবিহীনভাবে সংখ্যা বাড়ল রক্তদাতার।

পরপর পাঁচবার এর পর এবার ছয়-বার। দুর্গাপুজোর উদ্যোক্তারা আয়োজন করেন রক্তদান উৎসবের। কলকাতায় দুর্গাপুজোর সংগঠকদের সংগঠন ফোরাম ফর দুর্গোৎসব। প্রায় পাঁচশত দূর্গোপূজো উদ্যোক্তারা এই সংগঠনের সামিল। ষষ্ঠ বার্ষিক এই রক্তদান উৎসবের আয়োজন করা হয়েছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। শুধুমাত্র কলকাতার নয় কলকাতা সংলগ্ন হাওড়া ও উত্তর ২৪ পরগনায় বিভিন্ন পুজো সংগঠকরা সামিল হয়েছিলেন রক্তদান উৎসবে। ধীরে ধীরে রক্তদাতার সংখ্যা ২০০০ পেড়িয়ে থামল ২৩২৭এ।

Blood Donation Camp Blood Donation Camp

সংখ্যা নগন্য হলেও এই গ্রীষ্মকালে রাতের বেলায় রক্তদান করে অন্য নজির দক্ষিণ কলকাতার মিশন ইউনাইটেডের। কলকাতা পুরসভার সঙ্গে যৌথ উদ্যোগে রাত্রিকালীন রক্তদান শিবিরের আয়োজন করে গড়ফা মিশন ইউনাইটেড। স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় শতাধিক মানুষ রক্তদানে এগিয়ে আসেন। এই রক্তদান অনুষ্ঠানের উদ্বোধনী পর্যায়ে উপস্থিত ছিলেন যাদবপুরের বিধায়ক ও কলকাতা পৌরসভার মেয়র পরিষদ জঞ্জাল সাফাই দেবব্রত মজুমদার এবং কলকাতা পুরসভার ১১ নম্বর বরোর চেয়ারম্যান তারকেশ্বর চক্রবর্তী। সন্ধ্যা ছয়টা থেকে রাত দশটা পর্যন্ত চলে রক্তদান উৎসব।

আরও পড়ুন -West Bengal Weather Update: সকাল থেকে নাজেহাল, বিকেলে কি স্বস্তির বৃষ্টি, ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় বড় ভোলবদলের পূর্বাভাস আবহাওয়া দফতরের

এদিকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সকাল ন'টা থেকে এই সাজে সাজ রব। উৎসবের প্রস্তুতি অবশ্য শনিবার রাত থেকেই নেওয়া হয়েছিল। রবিবার সকাল ন'টা থেকে রক্তদান শুরু হয় উত্তর কলকাতা দক্ষিণ কলকাতা বেহালা পূর্ব কলকাতা সহ বিভিন্ন জনের পুজো উদ্যোক্তারা আসতে শুরু করেন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। হাওড়া, বরাহনগর এবং দক্ষিণ ২৪ পরগনা শহরতলি থেকে উদ্যোক্তারা রক্তদাতাদের নিয়ে আসেন।

আরও পড়ুন - Knowledge Story: স্বপ্নে ‘এই’ সব ফল দেখছেন, চাকরি থেকে যৌনজীবন সঙ্কেত দেয় অনেক কিছুর

এক হাজার ছাড়িয়ে সংখ্যাটা ২০০০ তারপর সেই সংখাটাও ছাড়িয়ে যায়। ফোরাম ফর দুর্গোৎসব এর সাধারণ সম্পাদক শাশ্বত বসু বলেন, প্রতিবছরই ফোরাম ফর দুর্গোৎসব এর এই রক্তদান উৎসব নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙেন। এবারেও সেই একই ঘটনার পুনরাবৃত্তি হলো। আমাদের অনেক স্বেচ্ছাসেবী রক্তদানকারী সংখ্যাটা রেকর্ড।

ফোরাম ফর দুর্গোৎসব এর এই রক্তদান শিবিরে যারা রক্তদানে সেই রক্তদাতাদের সার্টিফিকেট অর্থাৎ শংসাপত্র ছাড়াও একটি সম্মান পত্র দেওয়া হয়। ফোরাম ফর দুর্গোৎসব এর সমস্ত উদ্যোক্তাদের পুজো দেখতে যাওয়ার আমন্ত্রণ থাকে রক্তদাতাদের। এই শিবিরে রক্ত দান করলে ফোরাম ফর দুর্গোৎসব এর ভিভিআইপি অতিথি হবেন রক্তদাতারা। কলকাতা ও শহরতলীর ফোরামের সব পুজোতেই ভিআইপি এন্ট্রি এই রক্তদাতাদের।

BISWAJIT SAHA
Published by:Debalina Datta
First published:

Tags: Blood Donation, Blood donation camp, Durga Puja, Durga Puja 2022

পরবর্তী খবর