Home /News /kolkata /
#Yearender 2018: বঙ্গে বিজেপির রাম-রাজনীতি

#Yearender 2018: বঙ্গে বিজেপির রাম-রাজনীতি

শনিবার তৃতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশের সম্ভাবনা রয়েছে ৷ ফাইল ছবি ৷

শনিবার তৃতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশের সম্ভাবনা রয়েছে ৷ ফাইল ছবি ৷

  • Share this:

    #কলকাতা: ২০১৭ সালের রামনবমীতে বিজেপির অস্ত্রমিছিল। ছোট ছোট ছেলেমেয়েদের হাতে অস্ত্র তুলে দিয়ে রাজনৈতিক কর্মসূচি। রাজ্য জুড়ে বিতর্কের ঝড় উঠেছিল। কিন্তু, বছর গড়ালেও, রাম-রাজনীতিকে সামনে রেখে, তলোয়ার, গদা ও পিস্তল হাতে আস্ফালনের ছবিই দেখা গেল।

    পঞ্চায়েত ভোটের আগে রাজ্যে পায়ের তলার মাটি শক্ত করা ছিল উদ্দেশ্য। তাই, রামনবমীর সুযোগ হাতছা়ডা করেনি বিজেপি। কিন্তু, পালটা চাপ বাড়িয়ে অস্ত্রমিছিল বন্ধ করতে নির্দেশিকা জারি করে প্রশাসন। গ্রেফতারের নির্দেশও দেন মুখ্যমন্ত্রী। মিছিলের দিন অবশ্য প্রশাসনকে উপেক্ষার পথেই নামে গেরুয়া শিবির। রামনবমীতে রাজ্য জুড়ে চলে অস্ত্র মিছিল। তলোয়ার-লাঠি-গদা হাতে রামনবমী পালন করেন খোদ বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষও।

    রামনবমীর মিছিলে অস্ত্র হাতে শিশুরা। এ ছবি বাদ যায়নি এবারও। পুরুলিয়ায় নাবালকদের নিয়ে চলে সশস্ত্র মিছিল। সিউড়িতে র‍্যালিতে নামানো হয় শিশুদেরও। বিজেপির একাধিক নেতা নেত্রীর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করে পুলিশ।

    রামনবমীকে সামনে রেখে বিভেদের কৌশল। আসানসোল-সহ কয়েকটি জায়গায় বিজেপির রামনবমীর মিছিল ঘিরে সংঘর্ষের ঘটনাও ঘটে। পঞ্চায়েত ভোটের আগে বিজেপির এই মরিয়া চেষ্টা তেমন দাগ কাটতে পারেনি।

    First published:

    Tags: BJP, Policy, Ram Nabami, রাজ্যে বিজেপির, রাম-রাজনীতি, রামনবমীর উদযাপন