corona virus btn
corona virus btn
Loading

নাগরিকত্ব আইনের পক্ষে এ বার মমতার পাল্টা মিছিলের প্রস্তুতি বিজেপি-র

নাগরিকত্ব আইনের পক্ষে এ বার মমতার পাল্টা মিছিলের প্রস্তুতি বিজেপি-র
বিজেপির মিছিল

সেই লক্ষ্যেই দক্ষিণবঙ্গের ৩০টি সাংগঠনিক জেলা নেতৃত্বকে যত বেশি সম্ভব লোক জড়ো করার নির্দেশ দিয়েছে বিজেপি।

  • Share this:

ARUP DUTTA

#কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাগরিকত্ব আইনের তীব্র বিরোধিতায় রাজ্যজুড়ে শুরু করে দিয়েছেন প্রচার, সমাবেশ, একের পর এক কর্মসূচি৷ তারই পাল্টা এ বার বিজেপি-র অভিনন্দন যাত্রা৷ মিছিলের নেতৃত্ব দেবেন বিজেপি-র কার্যনির্বাহী সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা৷ বিজেপি-র অন্দরের খবর, নাড্ডাই অমিত শাহের উত্তরসূরি৷ ২৩ ডিসেম্বর বিজেপির এই মিছিল শুরু সুবোধ মল্লিক স্কোয়ার থেকে, থামবে শ্যামবাজারে নেতাজি মূর্তির পাদদেশে। ২৪ ডিসেম্বর মমতার জবাবি মিছিলের কথা মাথায় রেখেই মিছিলে বড় মাপের জমায়েত করে আগাম শক্তিপ্রদর্শন সেরে রাখতে চাইছে বিজেপি।

সেই লক্ষ্যেই দক্ষিণবঙ্গের ৩০টি সাংগঠনিক জেলা নেতৃত্বকে যত বেশি সম্ভব লোক জড়ো করার নির্দেশ দিয়েছে বিজেপি। এদিকে, ওই দিনই জেলায় জেলায় তৃণমূলের কমসূচি চিন্তায় রাখছে বিজেপি-কে। উত্তর ২৪ পরগনার বিজেপি জেলা সভাপতি বলেন, 'মিছিলে আসতে চান অনেকেই, কিন্তু সংগঠিত ভাবে এই লোক আনতে গেলে তৃণমূলের হামলার মুখে পড়তে হবে। সে কারণে, বেশিরভাগ কর্মী সমর্থককে নিজ উদ্যোগে যেতে বলা হয়েছে। তবে তা তাতে জমায়েত নিয়ে আগাম নিশ্চিন্ত হওয়া যায় না।'

এই অবস্থায় একাধিক ট্যাবলো, পোস্টার, ব্যানারে সাজিয়ে মিছিলকে আকর্ষণীয় করে তুলতে চায় বিজেপি। রাজ্যে নাগরিকত্ব আইনের রাজনৈতিক ফায়দা নিতে মতুয়া, কীর্তনীয়া, রাজবংশী সম্প্রদায়কে বার্তা দিতে দলের উদ্বাস্তু সেলকে একটি ট্যাবলো দেওয়া হয়েছে। এছাড়া দেশভাগ, উদ্বাস্তু সমস্যা নিয়ে দলের বক্তব্য তুলে ধরা, বিজেপির আইকন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের চিন্তা ও চেতনাকে তুলে ধরে প্রচারে দলের যুব মোর্চাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সুসজ্জিত ট্যাবলোয় সেই চলমান প্রদর্শনীর সঙ্গে পা মেলাবেন নাড্ডা। মিছিলের পুরোভাগে নাড্ডার সঙ্গে থাকবেন দক্ষিণবঙ্গের ১১ জন বিজেপি সাংসদ ও রাজ্য নেতৃত্ব। মিছিল সফল করতে জেলায় জেলায় ইতিমধ্যেই প্রস্তুতি বৈঠকে গিয়ে জমায়েত সফল করার আর্জি জানিয়েছেন নেতারা। বিজেপি নেতৃত্বের আশা, মমতা বা বিরোধীরা যে প্রচারই করুন না কেন, ২৩ ডিসেম্বর নাড্ডার মিছিলের পর দলের নেতা, কর্মীরা এই আইনের প্রচারে ঝাঁপাবে।

বিজেপি বিরোধীরা বলছেন, মেরুকরণের যে রাজনীতি বঙ্গে এতদিন অধরা ছিল, নাগরিকত্ব আইন দিয়ে তার ষোলো কলা পূর্ণ করল বিজেপি।

First published: December 20, 2019, 11:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर