• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Biswa Bangla Global Summit: শিল্পই লক্ষ্য! দু’বছর পর ফের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের আয়োজনে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার...

Biswa Bangla Global Summit: শিল্পই লক্ষ্য! দু’বছর পর ফের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের আয়োজনে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার...

বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে

বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে

Biswa Bangla Global Summit: ২১ এবং ২২ এপ্রিল এই দু’দিন বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে।

  • Share this:

    #কলকাতা : বাংলা নববর্ষের গোড়াতেই আগামী বছর রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন (Biswa Bangla Global Summit)। ২১ এবং ২২ এপ্রিল এই দু’দিন বাণিজ্য সম্মেলন (Biswa Bangla Global Summit) অনুষ্ঠিত হবে। মিলন মেলা প্রাঙ্গণ অথবা বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। রাজ্য সরকার সুত্রে জানা গিয়েছে, এ নিয়ে একটি নির্দিষ্ট কমিটিও তৈরি করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সেই কমিটিতে থাকছেন। বিশ্ব বাণিজ্য সম্নেলন নিয়ে শিল্পপতিদের খুব শীঘ্রই সবিস্তার জানানো হবে বলে সূত্রের খবর।

    দু'বছর বন্ধ ছিল এই শিল্প সম্মেলন৷ এবার ফের কলকাতায় হতে চলেছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন (Biswa Bangla Global Summit)। রাজ্যে শিল্প বিনিয়োগ টানতে ২০ এবং ২১ এপ্রিল দু’দিন ধরে চলবে এই সম্মেলন। করোনা কাঁটায় গত দু’বছর বাণিজ্য সম্মেলন করতে পারেনি রাজ্য সরকার। এবার করোনার প্রকোপ অনেকটা কম। আর তাই রাজ্যে বিনিয়োগ টানতে আগামী এপ্রিলেই বসছে বিনিয়োগের আসর। যদি অন্যান্য বছর জানুয়ারি মাসেই এই সম্মেলন হয়ে থাকে। এবার হচ্ছে বাংলা নববর্ষের পরে এপ্রিল শেষে।

    আরও পড়ুন: 'মমতা গরিবের মেয়ে, ওকে উঠতে দে!' সুব্রতর স্মরণে স্মৃতির ঝাঁপি খুললেন পার্থ

    এছাড়া সরকার সূত্রে খবর, রাজ্যের শিল্পবান্ধব পরিবেশ তুলে ধরতে বিদেশে পাড়ি দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সেখানে করতে পারেন রোড শো-ও। পাশাপাশি রাজ্যের শিল্পবান্ধব পরিবেশ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়কে বিদেশে গিয়ে রোড শো করার প্রস্তাব দিয়েছে সরকার। রাজ্যপাল সেই প্রস্তাবে সম্মতি জানিয়েছেন বলেও খবর।

    প্রতিবছরই দেশি বিদেশী শিল্পকর্তা, বিশিষ্ট বিনিয়োগকারী, উদ্যোগপতিরা হাজির থাকেন এই শিল্প সম্মেলনে। রাজ্যের শিল্পবান্ধব পরিস্থিতির শিল্পপতিদের কাছে তুলে ধরে রাজ্য। উন্নয়নের নিরিখে দেশের অন্যান্য রাজ্যগুলির থেকে বাংলা কীভাবে এগিয়েছে তা তথ্য দিয়ে দেশ-বিদেশের প্রতিনিধিদের কাছে তুলে ধরে সরকার।

    আরও পড়ুন: তথাগত রায় শুধুই দলের সদস্য, দিলীপকে পাশে বসিয়েই প্রবীণ নেতাকে উপেক্ষা সুকান্তর 

    গত কয়েক বছর ধরে বাংলার শিল্পবান্ধব পরিস্থিতি দেখে খুশি শিল্পপতিরা। বাংলায় বিনিয়োগ করতে আগ্রহীও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই শিল্প সম্মেলনে অসাধারণ সাফল্য এসেছে। দেশে-বিদেশের শিল্পমহল যেভাবে এগিয়ে এসেছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার বাণিজ্য সম্মেলন আরও বড় আকারে করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। কারণ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  (CM Mamata Banerjee) আগেই জানিয়েছেন, সরকারের বর্তমান লক্ষ্য 'শিল্প'।

    Published by:Sanjukta Sarkar
    First published: