corona virus btn
corona virus btn
Loading

'PM-Kisan কার্যকর করুন রাজ্যে, না হলে কৃষিজীবীদের লোকসান হচ্ছে' মুখ্যমন্ত্রীকে খোঁচা রাজ্যপালের

'PM-Kisan কার্যকর করুন রাজ্যে, না হলে কৃষিজীবীদের লোকসান হচ্ছে' মুখ্যমন্ত্রীকে খোঁচা রাজ্যপালের

এবার কৃষকদের কিষান ক্রেডিট কার্ড নিয়ে মুখ্যমন্ত্রীকে খোঁচা দিলেন রাজ্যপাল জগদীপ ধনখর

  • Share this:

#কলকাতা: এবার কৃষকদের কিষান ক্রেডিট কার্ড নিয়ে মুখ্যমন্ত্রীকে খোঁচা দিলেন রাজ্যপাল জগদীপ ধনখর। শুক্রবার পরপর চারটি ট্যুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখর। ট্যুইটে তিনি লখেন 'কৃষিজীবী,পরিযায়ী এবং হকারদের কষ্ট লাঘব করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে পদক্ষেপ করেছেন তা প্রশংসনীয়। PM-Kisan-এর উপভোক্তা কৃষিজীবীরা কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে দু’লক্ষ কোটি টাকার ঋণের সহায়তা পাবেন। হকাররা কার্যকরী মূলধনের জন্য শুরুতেই ঋণ পাবেন। পরিযায়ী শ্রমিক দু’মাস বিনামূল্যে রেশন পাবেন। জনপ্রতি মাসিক ৫ কেজি করে শস্য এবং পরিবার প্রতি ১ কেজি করে ছোলা বরাদ্দ। মুখ্যমন্ত্রীকে অনুরোধ করব স্বতঃপ্রণোদিত ভাবে PM-Kisan লাগু করুন। যাতে রাজ্যের ৭০ লক্ষ কৃষিজীবী কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে তাদের প্রাপ্য রেয়াতি আর্থিক সহায়তা লাভ পেতে পারেন। PM-Kisan লাগু না হওয়ার ফলে রাজ্যের ৭০ লক্ষ কৃষিজীবীদের ইতিমধ্যেই ৭ হাজার কোটি টাকার লোকসান হয়েছে। যদিও সারা দেশজুড়ে কৃষিজীবীরা সুফল উপভোগ করছেন।'

করোনা আবহে কার্যত রাজ্য রাজ্যপাল সংঘাত লেগেই রয়েছে।বৃহস্পতিবারই কলকাতা পুরসভার প্রশাসক পদে বসানোর বিজ্ঞপ্তি নিয়ে ফের মুখ্যমন্ত্রীর কাছে চিঠি দিয়ে জানতে চেয়েছেন তথ্য। শুধু তাই নয় রাজ্যের একাধিক বিষয় নিয়ে বারবারই সরব হয়েছেন রাজ্যপাল। রেশনে কালোবাজারি থেকে শুরু করে রেশনের দুর্নীতির অভিযোগ নিয়েও সরব হয়েছেন রাজ্যপাল। কেন্দ্রের একাধিক প্রকল্প কেন রাজ্যে কার্যকরী করা হচ্ছে না তা নিয়েও সরব হয়েছেন তিনি। সম্প্রতি মুখ্যমন্ত্রী সঙ্গে একাধিকবার চিঠি আদান-প্রদান হয় রাজ্যপালের। রাজ্যপালের তরফে পাঠানো চিঠিতে কেন্দ্রের একাধিক প্রকল্প কেন চালু করা হচ্ছে না তা নিয়ে লিখেছেন মুখ্যমন্ত্রীকে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পরিযায়ী শ্রমিক ও কৃষকদের জন্য একাধিক সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছেন। কৃষকদের ক্ষেত্রে কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে সেই সুবিধা পেতে গেলে রাজ্যকে সেই প্রকল্প চালু করতে হবে। আর তার জন্যই এবার ময়দানে নামলেন রাজ্যপাল। শুক্রবার টুইট করে মুখ্যমন্ত্রীকে খোঁচা দিয়ে PM-Kisanপ্রকল্প চালু করার জন্য আবেদন রাখলেন।

Published by: Pooja Basu
First published: May 15, 2020, 1:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर