• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • রেড রোডে কার্নিভাল দেখে মুগ্ধ বিদেশিরাও

রেড রোডে কার্নিভাল দেখে মুগ্ধ বিদেশিরাও

Photo Courtesy: CM Mamata Banerjee/Twitter Handle

Photo Courtesy: CM Mamata Banerjee/Twitter Handle

রেড রোডের কার্নিভাল দেখতে এদিন হাজির ছিলেন বিভিন্ন দেশ থেকে আসা বিদেশিরাও ৷

  • Share this:

    #কলকাতা: গত বছরই প্রথমবার শো-কেস হয়েছিল এমন কার্নিভাল ৷ দুর্গা পুজোর বিসর্জনকে ঘিরে এমন কার্নিভাল তার আগে দেখেনি বাংলার মানুষ ৷ এবার দ্বিতীয় বছরে জাঁকজমক এবং আড়ম্বরে প্রথম বছরকেও ছাপিয়ে গেল এই কার্নিভাল ৷

    রেড রোডে মঙ্গলবার আয়োজন হয়েছিল এই মহাযজ্ঞের ৷ অংশ নিয়েছিল কলকাতা ও আশপাশের ৬৭টি বাছাই করা পুজো ৷ প্রায় ২৫ হাজার মানুষের কাছে এদিন পারফর্ম করে পুজো কমিটিগুলি ৷ অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপ শুরু হবে আর ক’দিনের মধ্যেই ৷ অধিকাংশের পারফরম্যান্সেই তাই দেখা গিয়েছে ফুটবল থিম ৷ জাঁকজমকপূর্ণ কার্নিভালের মাধ্যমে বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে দুনিয়ার দরবারে তুলে ধরাই টার্গেট রাজ্য সরকারের। সেই কাজে মঙ্গলবার লেটার মার্কস নিয়ে পাশ রাজ্য সরকার ৷

    রেড রোডের কার্নিভাল দেখতে এদিন হাজির ছিলেন বিভিন্ন দেশ থেকে আসা বিদেশিরাও ৷ ৬৭ টি পুজো কমিটির শোভাযাত্রা দেখে তাঁরাও উচ্ছ্বসিত ৷ এদিনের কার্নিভালে হাজির ছিলেন ৫০ জনের বেশি বিদেশি। এ ছাড়াও, ইতালি, আমেরিকা, রাশিয়া, চিন, জার্মানি, ব্রিটেন, বাংলাদেশ-সহ বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে।
    রেড রোডে উপস্থিত ছিল ফিফা-র একটি প্রতিনিধি দল। তাদের সঙ্গে ছিলেন চিলি ও ইংল্যান্ডের যুব বিশ্বকাপ দলের কয়েক জন কর্মকর্তা এবং খেলোয়াড়ও।

    DLOmiKCU8AAqYRw

    দর্শকদের জন্য রেড রোডের ধারে তৈরি হয়েছিল কুড়ি হাজার আসনের অস্থায়ী গ্যালারি। ব্যারিকেডের পিছনে দাঁড়িয়েও শোভাযাত্রা দেখেছেন বহু মানুষ।

    নিয়মমতো প্রতি পুজো কমিটির সর্বাধিক ৫০ জন ছিলেন শোভাযাত্রায় ৷ প্রতিটি পুজোর ৪টি করে গাড়ি ব্যবহারের অনুমতি ছিল ৷ পুলিশ মেমোরিয়াল পর্যন্ত শোভাযাত্রা যায় ৷ মুখ্যমন্ত্রীর সামনে সংক্ষিপ্ত পারফর্ম করে পুজো কমিটিগুলি ৷ কাঁটায় কাঁটায় ৪টে ৫৫ মিনিটে ‘চেতলা আলাপী’র শোভাযাত্রা দিয়ে শুরু হয় কার্নিভাল। তার পরে গায়ক অভিজিতের ঢাক আর শুভশ্রীর নাচ দিয়ে আসরে হাজির ‘শ্রীভূমি’। পিছনে বড়-ছোট-মাঝারি মিলিয়ে একে একে ৬৬টি পুজোর শোভাযাত্রা চলে রেড রোডে তিন ঘণ্টা ধরে।

    Durga Puja Carnival

    First published: