Belur Math| দীর্ঘ প্রতীক্ষার অবসান, আজ থেকে খুলছে বেলুড় মঠ

বেলুড় মঠ খুলছে ভক্তদের জন্যে।

Belur Math| কঠোর কোভিড বিধি এখনও বহাল, ফলে সব রকম নিয়ম মেনে প্রত্যেক দর্শনার্থী মঠের ভিতরে যাওয়ার অনুমতি পাবেন।

  • Share this:

#কলকাতা: ভক্তদের দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পর ১৮ আগস্ট বুধবার সকালে তৃতীয় বারের জন্য খুলল বেলুড়মঠ। ফলে স্বভাবতই মঠের ভক্ত ও দর্শনার্থীদের মধ্যে খুশির হাওয়া। কঠোর কোভিড বিধি এখনও বহাল, ফলে সব রকম নিয়ম মেনে প্রত্যেক দর্শনার্থী মঠের ভিতরে যাওয়ার অনুমতি পাবেন।

তবে তাৎপর্যপূর্ণ ভাবে প্রত্যেককে কোভিড ভ্যাক্সিনের দুটি ডোজ নেওয়ার শংসাপত্র অথবা ৭২ ঘন্টার মধ্যে কোভিড পরীক্ষার রিপোর্ট সঙ্গে রাখতে হবে মঠে প্রবেশ করতে।

গত বছর কোভিডে সংক্রমণ ছড়াতে শুরু করলে ২৫  মার্চ ২০২০ প্রথম বন্ধ করা হয় বেলুড়মঠ। এরপর ১৫ জুন ২০২০ থেকে কিছুদিনের জন্য মঠের দরজা খোলা ছিল। ১ অগাস্ট ২০২০ ফের বন্ধ হয়ে যায় মঠ। আবার বেলুড় মঠ খোলা হয় ১০ ফেব্রুয়ারি। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়লে ২২ এপ্রিল ২০২১ থেকে ফের বন্ধ করা হয় মঠ। এরপর গুরু পূর্ণিমার দিন একদিনের জন্য ২৪ শে জুলাই একদিনের জন্য বেলুড় মঠ খোলা হয়েছিল।

বেলুড় মঠের তরফ থেকে একটি ভিডিওবার্তার মাধ্যমে স্বামী জ্ঞ্যানব্রতানন্দজী মহারাজ জানান, আগামী  ১৮ অগাস্ট থেকে বেলুড় মঠের দরজা খুলে যাচ্ছে ভক্ত ও দর্শনার্থীদের জন্য । উক্ত দিন থেকে সকাল আটটা থেকে বেলা ১১ টা এবং বিকেল চারটে থেকে পাঁচটা পঁয়তাল্লিশ পর্যন্ত খোলা থাকবে বেলুড় মঠ । মঠের অভ্যন্তরে দর্শনার্থীদের সমস্ত প্রকার সরকারি কোভিড বিধি মানতে হবে। ফেস মাস্ক পরা, থার্মাল গান পরীক্ষা , স্যানিটাইজার ব্যবহার ও সঠিক শারীরিক দূরত্ববিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। পাশাপাশি বেলুড়মঠে প্রবেশ করতে হলে প্রত্যেককে তাঁদের ভ্যাকসিন এর দুটি ডোজ গ্রহনের প্রামাণ্য ভ্যাকসিন সার্টিফিকেট এবং তাদের আধার কার্ড , প্যান কার্ড , ভোটার কার্ডের মতো যে কোনও একটি পরিচয় পত্র সঙ্গে রাখতে হবে । এছাড়াও ৭২ ঘণ্টার মধ্যে কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট অথবা দুটি ডোজের সংশাপত্র চাই। অন্যথায় দর্শনার্থীদের বেলুড় মঠে প্রবেশ করতে দেওয়া হবে না ।'

-Debashish Chakraborty

Published by:Arka Deb
First published: