Home /News /kolkata /
ভোটের তারিখ ঘোষণার আগেই রাজ্যে প্রথম দফার কেন্দ্রীয় বাহিনী! কোন পুলিশ জেলায় কত বাহিনী? বিস্তারিত...

ভোটের তারিখ ঘোষণার আগেই রাজ্যে প্রথম দফার কেন্দ্রীয় বাহিনী! কোন পুলিশ জেলায় কত বাহিনী? বিস্তারিত...

নির্বাচনী নির্ঘণ্টের আগেই রাজ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ফাইল ছবি।

নির্বাচনী নির্ঘণ্টের আগেই রাজ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ফাইল ছবি।

প্রথম পর্যায়ে রাজ্যে মোট ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। ৩৫টি পুলিশ জেলায় এই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

  • Share this:

#কলকাতা: রাজ্যে বিধানসভা নির্বাচনে নির্ঘণ্ট এখনও পর্যন্ত ঘোষণা হয়নি। তার আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ঘিরে তৎপরতা শুরু করে দিল নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, প্রথম পর্যায়ে রাজ্যে মোট ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। ৩৫টি পুলিশ জেলায় এই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। প্রয়োজন অনুযায়ী ন্যূনতম ২ থেকে সর্বাধিক ৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে পুলিশ জেলাগুলিতে। মূলত 'স্পর্শকাতর' বলে চিহ্নিত এলাকাগুলিতে ভোটারদের মনোবল বাড়ানো এবং এরিয়া ডমিনেশন করবে এই কেন্দ্রীয় বাহিনী।

কোন পুলিশ জেলায় কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী? 

*উল্লেখযোগ্যভাবে, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে সবথেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে প্রথম পর্যায়ে। ৯ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে এই দুই পুলিশ জেলায়।

*দার্জিলিং পুলিশ জেলায় ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।

*শিলিগুড়ি ও কালিম্পং পুলিশ জেলায় তিন কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী থাকবে আপাতত।

*দক্ষিণ দিনাজপুরে ২ কোম্পানি, কোচবিহার ৩ কোম্পানি, আলিপুরদুয়ারে ২ কোম্পানি, জলপাইগুড়ি ৩ কোম্পানি, ইসলামপুর পুলিশ জেলা ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।

*মালদা ও মুর্শিদাবাদ পুলিশ জেলায় ৫ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী রাখা হচ্ছে।

*জঙ্গিপুর পুলিশ জেলা ২ কোম্পানি, কৃষ্ণনগর পুলিশ জেলা ৩ কোম্পানি, রানাঘাট ২ কোম্পানি, ব্যারাকপুর ৫ কোম্পানি, বারুইপুর,সুন্দরবন ও ডায়মন্ড হারবার পুলিশ জেলাতে ২ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে।

*হাওড়া শহরে ৪ কোম্পানি। হাওড়া গ্রামীনে ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে।

*হুগলিতে ৪ কোম্পানি, পশ্চিম মেদিনীপুর ৫ কোম্পানি, বাঁকুড়া ৩ কোম্পানি, চন্দননগর ৫ কোম্পানি, বারাসাত, বনগাঁ, বসিরহাট ও বিধাননগর পুলিশ জেলাতে ২ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে।

*পূর্ব মেদিনীপুরে ৫ কোম্পানি, পূর্ব বর্ধমান ৩ কোম্পানি, দুর্গাপুর ৫ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

কমিশন সূত্রে খবর, এ বারের বিধানসভা নির্বাচনে রাজ্যে গত লোকসভা নির্বাচনের চেয়ে আরও বেশি সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। রাজ্যে মোট ১ হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে বলেই নির্বাচন কমিশন সূত্রে খবর। ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার আগেই কোন পুলিশ জেলায় কত করে কেন্দ্রীয় বাহিনী আগে থেকেই মোতায়ন করা হতে চলেছে সেই বিষয়ে নির্দেশ আসার পরপরই রীতিমতো তৎপরতা শুরু হয়ে গিয়েছে।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Assembly Election 2021, Central force in Bengal

পরবর্তী খবর