কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

চলতি সপ্তাহেই রাস্তায় নামছে 'আর্ট অন হুইলস'

চলতি সপ্তাহেই রাস্তায় নামছে 'আর্ট অন হুইলস'

এই আর্ট অন হুইলস বা বিশেষ ট্রাম চিত্র শিল্পী ও আর্ট কলেজের পড়ুয়ারা তাঁদের চিত্র প্রদর্শনীর জন্য ভাড়া নিতে পারবেন।

  • Share this:

#কলকাতা: আর্ট গ্যালারি অন হুইলস। উৎসবের মরসুমে, পুরোদস্তুর আর্ট গ্যালারি এ বার চলন্ত ট্রামে। হাতে আঁকা অজস্র ভিন্ন ধারার ছবিতে সাজানো বাতানুকূল ট্রামের ভিতরে এ বার এই আর্ট গ্যালারি চালু করল রাজ্য পরিবহণ নিগম।

এই আর্ট অন হুইলস বা বিশেষ ট্রাম চিত্র শিল্পী ও আর্ট কলেজের পড়ুয়ারা তাঁদের চিত্র প্রদর্শনীর জন্য ভাড়া নিতে পারবেন। রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, আগামী বৃহস্পতিবার থেকে ওই ব্যবস্থা চালু হয়ে যাচ্ছে। রাজ্য পরিবহণ নিগম সূত্রের খবর, এই ট্রাম এসপ্লানেডের গুমটি সংলগ্ন টায়ার পার্কে দাঁড়িয়ে থাকবে। যে শিল্পী বা সংস্থা এটি ভাড়া নেবেন তাঁর ইচ্ছে অনুযায়ী ট্রাম উত্তর কলকাতার শ্যামবাজার এবং দক্ষিণ কলকাতার গড়িয়াহাট পর্যন্ত যাবে। তবে অন্যান্যদের প্রবেশেরও সুযোগ থাকবে।

এসপ্লানেডে টায়ার পার্কের কাছে থাকাকালীন বা প্রদর্শনী চলাকালীন দর্শকেরা মাত্র ৬ টাকা দিয়ে এই ট্রাম গ্যালারি ঘুরে দেখার সুযোগ পাবেন। এছাড়া ভাড়া তো নেওয়াই যাবে। এক দিনের জন্য ভাড়া নিলে ৩৬০০ টাকা, দু’দিন নিলে ভাড়ায় ছাড় মিলে হবে ৬ হাজার এবং তিন দিনের জন্য নিলে আরও ছাড় দিয়ে ৮ হাজার টাকা ভাড়া পড়বে। তবে তিনদিনের বেশি হয়ে গেলেই ৮ হাজারের সঙ্গে দিন প্রতি ১৫০০ টাকা লাগবে। পড়ুয়াদের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় মিলবে এবং তাদের সচিত্র পরিচয়পত্র দেখাতে হবে।  সব দিনে অবশ্য প্রদর্শনী থাকবে না। যে সব দিনে প্রদর্শনী থাকবে না ওই দিন ট্রাম গড়িয়াহাট থেকে এসপ্লানেড হয়ে শ্যামবাজারের মধ্যে চলাচল করবে।

কলকাতার পুরনো দিনের ট্রাম সম্পর্কিত বিভিন্ন ছবি এবং লেখা ট্রামে সাজানো থাকবে সেই ব্যবস্থাও করা হয়েছে। রাজ্য পরিবহণ দফতরের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিংহ কপূর জানিয়েছেন, ‘‘নতুন করে ট্রাম সম্পর্কে মানুষের মধ্যে আগ্রহ বাড়িয়ে তোলার চেষ্টা করা হচ্ছে। পাশাপাশি এই হুইল অন আর্ট গ্যালারি সংস্কৃতির শহর হিসেবে কলকাতাকে তুলে ধরতে সাহায্য করবে।’’

রাজ্য পরিবহণ নিগমের নোনাপুকুর ট্রাম ডিপোয় এই নতুন ট্রাম গ্যালারি তৈরি করা হয়েছে। এর আগে ট্রামে গ্রন্থাগার তৈরি হয়েছে। এছাড়া এসি রেস্টুরেন্ট ট্রামও চলছে কলকাতায়। সংস্থা সূত্রে খবর, ট্রাম নিয়ে আরও কিছু প্রকল্প হাতে নিচ্ছে রাজ্য পরিবহণ দফতর।

Abir Ghosal

Published by: Debamoy Ghosh
First published: November 30, 2020, 9:36 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर