গ্রাহকদের জন্য সুখবর ! আগামিকাল থেকে সস্তা হচ্ছে বাইক-গাড়ি

নতুন গাড়ির মালিকদের আর থার্ড পার্টি মোটর ইন্স্যুরেন্স প্যাকেজ নেওয়া বাধ্যতামূলক না

নতুন গাড়ির মালিকদের আর থার্ড পার্টি মোটর ইন্স্যুরেন্স প্যাকেজ নেওয়া বাধ্যতামূলক না

  • Share this:

#কলকাতা: আগামিকাল, ১ অগাস্ট থেকে কমতে চলেছে গাড়ি-বাইকের দাম। আমাদের রাজ্যেও কমবে এই টু-হুইলার ও ফোর হুইলারের দাম। বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার নয়া নিয়মে এখন থেকে আর কাউকে দীর্ঘ মেয়াদি ভেহিক্যালস ইন্স্যুরেন্স কেনা বাধ্যতামূলক থাকছে না। ফলে অন রোড টু-হুইলার ও ফোর-হুইলার গাড়ির দাম কমছে।

দু'মাস আগেই ভারতের বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি নির্দেশিকা পাঠানো হয়েছিল। সেখানে বলা হয়েছিল, নতুন গাড়ির মালিকদের আর থার্ড পার্টি মোটর ইন্স্যুরেন্স প্যাকেজ নেওয়া বাধ্যতামূলক রাখা হচ্ছে না। কাল থেকে এই নয়া নিয়ম সমস্ত বিমা সংস্থাকে মানতে বলা হয়েছে। দীর্ঘ মেয়াদি বিমার কারণে অন রোড গাড়ির দাম অনেকটাই বেড়ে যায়। ফলে গাড়ি শিল্পের ওপর তার প্রভাব এসে পড়ে। বহু গাড়ি বিক্রি না হয়ে পড়ে থাকে। তাই এই সিদ্ধান্ত গাড়ি শিল্প চাঙ্গা করতে পারবে বলে মনে করছে শিল্প মহল।

এখন নয়া গাড়ি কিনতে গেলে, বিমা প্যাকেজ নিতে হয়। যদি কেউ টু-হুইলার কিনতে চায়, তাহলে তাকে ৫ বছরের জন্য বিমা প্যাকেজ কিনতে হত। যদি কেউ ফোর-হুইলার কিনতে চায়, তাহলে তাকে তিন বছরের জন্য দীর্ঘ মেয়াদি বিমার প্যাকেজ নিতে হত। আগামীকাল থেকে এই প্যাকেজ নিতে হবে না। একইসঙ্গে গাড়ির দাম অনেক কমে যাবে। ক্রেতাদের বক্তব্য, নতুন গাড়ির কেনার সময়ে বহু টাকা গাড়ির মালিককে প্রিমিয়াম হিসাবে দিতে হত। সেই টাকা আর না দিতে হওয়ায় অনেকটাই সাশ্রয় হবে তাদের।

কমবে আর্থিক বোঝা। গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অনেকেই জানাচ্ছেন, দীর্ঘদিন ধরে মন্দা চলছে এই শিল্পের। একাধিক প্ল্যান্টে গাড়ি বিক্রি না হয়ে পড়ে আছে৷ এর কারণ ছিল, একমাত্র দাম। যদিও করোনা আবহে গাড়ির বাজার কিছুটা হলেও বদলেছে বলে মত তাদের। বিশেষ করে সামাজিক দুরত্ব কথা মাথায় রেখে, অনেকেই ঝুঁকেছেন প্রাইভেট কারের দিকে।

ABIR GHOSHAL

Published by:Ananya Chakraborty
First published: