• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • AFTER 2 MONTH NETAJI SUBHASH CHANDRA BOSE INTERNATIONAL AIRPORT WILL START FLIGHT OPERATION FROM 28TH MAY MORNING SDG

দীর্ঘ অপেক্ষার অবসান, রাত পোহালেই কলকাতা বিমানবন্দর থেকে উড়বে প্রথম বিমান

ফাইল ছবি

২৮ মে ভোর ছ' টা থেকেই শুরু হচ্ছে কলকাতা বিমানবন্দরের পরিষেবা ।

  • Share this:

#কলকাতা: দীর্ঘ দু'মাস অপেক্ষার অবসান । কলকাতা থেকে শুরু হতে চলেছে যাত্রী বিমান পরিষেবা । বৃহস্পতিবার কলকাতায় বিমানবন্দর থেকে দশটি  ডোমেস্টিক ফ্লাইট উড়বে । ২৮ মে ভোর ছ' টা থেকেই শুরু হচ্ছে কলকাতা বিমানবন্দরের পরিষেবা । এ জন্য বুধবার দিনভর বিমানবন্দর জুড়ে ছিল সাজো সাজো রব।

বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে , মূলত , মুম্বই , চেন্নাই , দিল্লি , গুয়াহাটিগামী বিমান কলকাতা থেকে যাতায়াত করবে প্রথম দিন। বিমানবন্দরের এক কর্তা বলেন, "করোনা সংক্রমণ যাতে না ছড়ায় সে কথা মাথায় রেখে সমস্ত ব্যবস্থা করা হয়েছে। সামাজিক দূরত্ব যাতে বজায় থাকে এবং স্বাস্থ্যবিধি যাতে লঙ্ঘণ না হয়, সে কথা মাথায় রেখে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। এমনকী , নিরাপত্তাজনিত তল্লাশির সময়ে রক্ষীদের যাতে যাত্রীদের সংস্পর্শে না আসতে হয় , তার জন্যও বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে ।"

দীর্ঘ দু'মাস পর সাধারণ যাত্রীদের জন্য খুলছে বিমাণ পরিষেবা । করোনা অতিমারির জেরে দেশের মধ্যে বিমান পরিষেবা বন্ধ হয়েছিল ২৫ মার্চ থেকে । ২৫ মে থেকে ফের দেশের মধ্যেকার শহরগুলির মধ্যে ধীরে ধীরে শুরু করা হয়েছে বিমানে যোগাযোগ । তবে এখনই সব শহরের মধ্যে যোগাযোগ তৈরি হচ্ছে না । মূলত মেট্রো শহরগুলি থাকছে এই যোগাযোগ তালিকায় । এ ছাড়াও বেশ কিছু বড় শহরের সঙ্গে মেট্রো শহরগুলির যোগাযোগও তৈরি হবে । তবে বিমান পরিষেবা চালু হলেও এখনই তা পুরোমাত্রায় হবে না । মাত্র ৩০ শতাংশ বিমান নিয়েই পরিষেবাই চালু করা হবে । ২৫ মে থেকে ৩০  জুন পর্যন্ত মোট ৩৪০টি উড়ান চলবে।

কলকাতাতেও ২৫ মে থেকেই অন্য সব বিমানবন্দরের সঙ্গেই বিমান পরিষেবা দেওয়ার কথা ছিল । কিন্তু আমফানের পরে রাজ্য সরকার কিছুদিন বিমান পরিষেবা পিছিয়ে দেওয়ার জন্য কেন্দ্রের কাছে অনুরোধ করে । সেই অনুরোধ মেনে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক কলকাতা বিমানবন্দরের সূচি পিছিয়ে ২৮ মে থেকে উড়ান চালানোর সিদ্ধান্ত নেয় । জানা গিয়েছে, আমফানের পরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সমস্যা থাকায় পশ্চিমবঙ্গ সরকার বিমানে আসা যাত্রীদের হোম কোয়ারেন্টাইনের জোর দিচ্ছে বেশী । তবে যে সব যাত্রীর ক্ষেত্রে রোগের লক্ষণ আছে , তাঁদের ক্ষেত্রে স্বাস্থ্য বিধি মেনে ব্যবস্থা নেওয়া হবে ।

SHALINI DATTA

Published by:Shubhagata Dey
First published: