লাল গোলাপে'র "নাগরিক" বার্তা, পথে-প্রচারে নাগরিক যাত্রা

লাল গোলাপে'র

প্রতিবাদ বনাম প্রতিবাদ। সৌজন্যে সিএএ। নয়া নাগরিক আইনের প্রতিবাদে একদিকে যখন দেশজুড়ে বিক্ষোভ, মিছিল, অগ্নিসংযোগ,টিয়ার গ্যাস,জলকামান, গুলি এবং অবশ্যই প্রাণহানি। তখন এর উল্টো দিকটাও নজরে আসছে।

  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: প্রতিবাদ বনাম প্রতিবাদ। সৌজন্যে সিএএ। নয়া নাগরিক আইনের প্রতিবাদে একদিকে যখন দেশজুড়ে বিক্ষোভ, মিছিল, অগ্নিসংযোগ,টিয়ার গ্যাস,জলকামান, গুলি এবং অবশ্যই প্রাণহানি। তখন এর উল্টো দিকটাও নজরে আসছে। সেদিকে রয়েছে লাল গোলাপ, মোমবাতি আর ডঃ বি আর আম্বেদকর-এর ছবি। এও এক প্রতিবাদ। রবিবার গণেশ টকিজ থেকে কলাকার স্ট্রিট হয়ে বড়বাজার সত্যনারায়ণ পার্ক পর্যন্ত হল প্রতিবাদ মিছিল।

নাগরিকত্ব সংশোধনী আইনের স্বপক্ষে মিছিল। হাতে লাল গোলাপ আর মোমবাতি নিয়ে মিছিল। বুকে ডঃ বি আর আম্বেদকর এর ছবি। জাতীয় সম্পদ নষ্টের প্রতিবাদও জানানো হলো মৌন মিছিল থেকে। বিজেপি প্রভাবিত চিকিৎসার সঙ্গে সম্পর্কযুক্তদের মিছিল। সত্যনারায়ন পার্কে যখন মিছিল শেষ হলো তখন প্রজ্জ্বলিত হলো মোমবাতি। সংগঠনের রাজ্য সভাপতি ডাক্তার প্রভাত সিং কথায়, ‘সিএএ নিয়ে ভুল প্রচার করছে এক একশ্রেণীর মানুষ। তাদের সত্যিটা জানাতেই এই মিছিল। লাল গোলাপ দিয়ে ভালোবাসে মানুষের কাছে বার্তা দেওয়ার চেষ্টা নয়া নাগরিক আইন আসলে কী।’

পুরো মিছিলটাই দিক নির্দেশ করে নিয়ে গেল কলকাতা পুলিশ। নতুন প্রজন্মের চিকিৎসক এবং হবু চিকিৎসকদের আত্মবিশ্বাসী মুখ রাস্তার দুধারকে আপ্রাণ বোঝানোর চেষ্টা করে গেল নতুন আইনের সুবিধা এবং অসুবিধা। জনতা আদৌ বুঝলো কী? প্রশ্ন তোলে নাগরিক মন।

First published: 09:19:29 PM Dec 22, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर