বাচ্চার জন্ম দিল তৃণা, শীতের শেষেও চিড়িয়াখানায় খুশির আমেজ

বাচ্চার জন্ম দিল তৃণা, শীতের শেষেও চিড়িয়াখানায় খুশির আমেজ
তৃণা ও সন্তান৷ নিজস্ব চিত্র

তৃণা আলিপুর চিড়িয়াখানার এক জিরাফ। গত ২৫ ফেব্রুয়ারি একটি মেয়ের জন্ম দিয়েছে জিরাফটি।

  • Share this:

ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দিল তৃণা। আপাতত মেয়ে ভাল আছে। রয়েছে তৃণার কাছেই।

তৃণা আলিপুর চিড়িয়াখানার এক জিরাফ। গত ২৫ ফেব্রুয়ারি একটি মেয়ের জন্ম দিয়েছে জিরাফটি। আলিপুর চিড়িয়াখানায় শেষ শীতে তাই খুশির মেজাজ৷ চিড়িয়াখানার অধিকর্তা আশিস কুমার সামন্ত জানান, "এ সপ্তাহে তৃণার কাছেই থাকবে বাচ্চাটি। সামনের সপ্তাহে তাকে ছেড়ে দেওয়া হবে দর্শকদের জন্য। তার আগে ওর নামকরণও করা হবে। ইতিমধ্যেই ওর কথা ভেবে আমরা দু'তিনটি নামের তালিকা করে রেখেছি।"তকেমন আছে তৃণার সন্তান? আশিসবাবুই জানালেন, ‘‘প্রথম দিন মায়ের দুধ পায়নি সদ্যোজাত। তাঁকে ওআরএস দেওয়া হয়েছে। পর দিন তাকে দেওয়া হয় মোষের দুধ। তৃতীয় দিন থেকে অবশ্য মায়ের দুধই খাচ্ছে ওই সদ্যোজাত। আপাতত সে সুস্থ৷’’ চিড়িয়াখানার কর্মীরা জানাচ্ছেন, বাচ্চা হওয়ার পরে যে কোনও মা-ই তাকে আঁকড়ে থাকে। তৃণার ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। এখন তৃণা বাচ্চাকে কাছছাড়া করছেই না, কোনও চেনা কর্মী ছাড়া কাছে ঘেঁষতেও দিচ্ছে না।

 আলিপুর চিড়িয়াখানায় ভারতের সব চিড়িয়াখানার মধ্যে সবচেয়ে বেশি। সেখানে এতদিন ১০টি জিরাফ ছিল। তৃণার পরিবারে নতুন সদস্য আসায় সংখ্যাটা বেড়ে  দাঁড়াল ১১।

ক'দিন আগেই আলিপুর চিড়িয়াখানায় একটি জেব্রার বাচ্চা জন্ম নেয়। ১৪ ফেব্রুয়ারি হওয়ায় তার নাম রাখা হয় ভ্যালেন্টিনা। পরপর জেব্রা আর জিরাফের বাচ্চা হওয়ায় খুশি চিড়িয়াখানার কর্মীরা।  চিড়িয়াখানায় থাকা প্রাণীদের উপযুক্ত যত্ন এবং দেখভালের কারণেই এই সাফল্য বলে মনে করছেন চিড়িয়াখানার শীর্ষ কর্তারা।

Shalini Datta

First published: February 29, 2020, 6:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर