corona virus btn
corona virus btn
Loading

বর্ষবরণের প্রস্তুতিতে তিলোত্তমা, আঁটোসাঁটো নিরাপত্তা-বাহারি আলোয় জোয়ারে ভাসছে কলকাতা

বর্ষবরণের প্রস্তুতিতে তিলোত্তমা, আঁটোসাঁটো নিরাপত্তা-বাহারি আলোয় জোয়ারে ভাসছে কলকাতা

উৎসবের উষ্ণতা গায়ে মেখে পুরনো আর নতুন বছরের সন্ধিক্ষণে সামিন সব্বাই। ঘড়ির কাঁটা যতই এগোচ্ছে নতুন বছরের দিকে ততই আনন্দে উদ্বেল

  • Share this:

VENKATESWAR LAHIRI

#কলকাতা: বর্ষবরণের জন্য প্রস্তুত তিলোত্তমা। গোটা শহর আলোর মালায় সেজেছে। বাহারি আর চোখ ধাঁধানো আলো শহরকে আরও রঙিন করে তুলেছে। পার্কস্ট্রিট হোক কিম্বা ধর্মতলা , নিউটাউন হোক কিম্বা রাসবিহারী। ছবিটা সর্বত্রই একই। শহরের বিভিন্ন বিনোদন পার্ক চিড়িয়াখানার পাশাপাশি সকাল থেকেই মানুষ ভিড় জমিয়েছিলেন ভিক্টোরিয়া মেমোরিয়াল, জাদুঘরের সামনে। আজ সন্ধ্যে নামতেই বর্ষবরণের জন্য ভিড় থিক থিক করছে পার্কস্ট্রিট ধর্মতলা এলাকায়। পুরনো বছরকে বিদায় আর নতুন বছরকে বরণ করে নিতে উৎসবের উষ্ণতা গায়ে মেখে উৎসবমুখর আমজনতা।

2037_20191231_173416

কোথাও বাহারি আলোর রোশনাই। আবার কোথাও বা আলোর মালায় সেজে উঠেছে ভালোবাসার শহর কলকাতা। তবে বিশেষ করে পার্কস্ট্রিটের নিরাপত্তায় বিশেষ নজর কলকাতা পুলিশের। ক্র্যাক টিম নামানোর পাশাপাশি একজন অ্যাসিস্ট্যান্ট কমিশনারের নেতৃত্বে একজন ডিভিশনাল অফিসার ৩০ জন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত মহিলা RAF অন্যদিকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ৩০ জন পুরুষ RAF মোতায়েন থাকছে এলাকায়। নিরাপত্তার জন্য পার্কস্ট্রিটে ৫ টি সেক্টরে ভাগ করে নজরদারি চালাচ্ছে কলকাতা পুলিশ। লালবাজার সূত্রের খবর, শহরের নাইট ক্লাব হোটেল পানশালা গুলিতে নজরদারি চালাতে ইতিমধ্যেই পুলিশ কমিশনার অনুজ শর্মা করা নির্দেশিকা জারি করেছেন।

বিশেষ করে পানশালা গুলিতে যারা অংশ নেবেন তাদের প্রত্যেকের সচিত্র পরিচয় পত্রের পাশাপাশি যাবতীয় তথ্য সংগ্রহ করার পরই পানশালায় ঢুকতে দিতে হবে। লালবাজারের পাশাপাশি সতর্ক Narcotrics control bureau । পানশালা চত্বরে সাদা পোশাকের পুলিশও মোতায়েন থাকবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পানশালা কর্তৃপক্ষ গুলিকে নির্দেশে হোটেল এন্ড রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশনের ইস্টার্ন ইন্ডিয়া জানিয়ে দিয়েছে পানশালায় অংশগ্রহণকারী প্রত্যেকের যাবতীয় তথ্য লিপিবদ্ধ রাখতে হবে। যাতে কোনো অবাঞ্ছনীয় ঘটনা ঘটলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া যায়।

2037_20191231_173429

শহর জুড়ে সিসি ক্যামেরা , ওয়াচ টাওয়ারের মাধ্যমে গভীর রাত পর্যন্ত নজরদারি চালাবে কলকাতা পুলিশ। মহিলা যাত্রী সুরক্ষার কথা ভেবে নেওয়া হয়েছে একগুচ্ছ ব্যবস্থা। সাম্প্রতিক কিছু ঘটনায় মহিলাদের অ্যাপ ক্যাব চালকরা নানাভাবে হেনস্থা করার ঘটনাকে মাথায় রেখে বেশকিছু নাইট ক্লাবের অন্দরেই অ্যাপ ক্যাবের কিয়স্ক রাখা হচ্ছে। এখানে যে সমস্ত অ্যাপ ক্যাব চালকরা হাজির থাকবেন তাদের বিস্তারিত তথ্যও জমা রাখা হয়েছে।

সন্ধে নামতেই মানুষের ঢল নেমেছে শহর জুড়ে। নতুন বছরকে স্বাগত জানাতে আনন্দে উদ্বেল হয়ে উঠেছে তিলোত্তমাও। সেই সঙ্গে শহরের নিরাপত্তা, বিশেষ করে মহিলাদের নিরাপত্তায় বাড়তি নজর এবার পুলিশের। সময় যত গড়াচ্ছে ঘড়ির কাঁটাও তত নতুন বছরের দিকে এগোচ্ছে। পুরনো বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানানোর সন্ধিক্ষণে সামিল আট থেকে আশি।

First published: December 31, 2019, 11:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर