হোম /খবর /জলপাইগুড়ি /
প্রথমবার জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন এক 'মহিলা'

Jalpaiguri Municipality: ১৩৭ বছরে নজির! প্রথমবার জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন এক 'মহিলা'

X
শপথগ্রহণের [object Object]

এদিন নব নির্বাচিত পুরসভার কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান সদর মহকুমা শাসক সুদীপ পাল

  • Share this:

#জলপাইগুড়ি: ১৩৭ বছরে এমন ঘটনা ঘটেনি, যা ২০২২ সালে পুরভোটে ঘটল। এই প্রথমবার জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন এক মহিলা। যা অবশ্যই এক ব্যতিক্রমী ঘটনা। জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান বা চেয়ারপার্সন পদে এদিন যিনি শপথ নেন, তিনি হলেন পাপিয়া পাল। সেই সঙ্গে জলপাইগুড়ি পুরসভার কাউন্সিলরদের শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হল জলপাইগুড়ি পুরসভার প্রয়াস হলে। এদিন নব নির্বাচিত পুরসভার কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান সদর মহকুমা শাসক সুদীপ পাল। চেয়ারম্যানের পাশাপাশি ভাইস চেয়ারম্যানের পদে সৈকত চট্টোপাধ্যায় রয়েছেন।

শপথের পর পাপিয়া পাল জানান, জলপাইগুড়িকে সবুজ শহর হিসেবে গড়ে তোলাই তাঁর অন্যতম লক্ষ্য। পাশাপাশি দূষণ মুক্ত এবং প্লাস্টিক মুক্ত শহর গড়তে প্রয়োজনীয় পদক্ষেপ করবেন তিনি। পাপিয়া দেবীর কথায়, 'দূষণ ও প্লাস্টিক মুক্ত সবুজ শহর গড়াই তাঁর অন্যতম লক্ষ্য আমার। একই সঙ্গে গুরুত্ব পাবে বিরোধীদের গঠনমূলক সমালোচনা। ১৮৮৫ সালে জলপাইগুড়ি পুরসভা গঠিত হয়। ১৩৭ বছরের প্রাচীন এই পৌরসভায় এই প্রথম কোনও মহিলা চেয়ারম্যান হিসেবে শপথ নিলেন। এটা জলপাইগুড়িবাসীর কাছে গৌরবের দিন। একজন মহিলা হিসেবেও আমার কাছেও এই দিনটি যথেষ্ট সম্মান, গৌরব ও গুরুত্বের।'

জানিয়ে রাখি, ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত জলপাইগুড়ি পুরসভায় ভাইস চেয়ারপার্সনের দায়িত্বভার সামলেছিলেন পাপিয়া দেবী। সেই সময় চেয়ারম্যান ছিলেন মোহন বোস। করোনার জেরে ‌নির্ধারিত সময়ে নির্বাচন না হ‌ওয়ায় ২০২০ সালের জুন মাসে রাজ্যের ১০৮ পুরসভার সঙ্গে জলপাইগুড়ি পুরসভায় প্রশাসক বোর্ডের হাতে দায়িত্বভার দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। জলপাইগুড়ি পুরসভার প্রশাসক হিসাবে দায়িত্ব বর্তায় পাপিয়া পালের উপর। প্রশাসক বোর্ডের ভাইস চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন সন্দীপ মাহাতো ও সৈকত চট্টোপাধ্যায়।

Published by:Samarpita Banerjee
First published:

Tags: Jalpaiguri, Oath Taking Ceremony