IPL 2021: ক্যাচ মিস, ম্যাচ মিস! ক্রিকেটের আদিম প্রবাদও মিথ্যে এই খেলায়!

IPL 2021: ক্যাচ মিস, ম্যাচ মিস! ক্রিকেটের আদিম প্রবাদও মিথ্যে এই খেলায়!

প্রথম ম্যাচেই এই অবস্থা!

প্রথম ম্যাচেই এই অবস্থা!

  • Share this:

    #চেন্নাই: নিন্দুকেরা বলেন, আইপিএল ক্রিকেট নয়। আইপিএল আসলে মনোরঞ্জন। তবে আইপিএল যে মনোরঞ্জনের মোড়কে ক্রিকেট, তা নিয়ে কোনও সন্দেহ নেই। যদিও করোনার দাপাদাপিতে দু'বছর যাবৎ আইপিএলের আনন্দ মাটি হয়েছে। মাঠে দর্শক নেই। সেই লাফালাফি নেই। আনন্দ-উচ্ছ্বাস, টিম জিতলে গ্যালারিতে মাতামাতি, কিছুই নেই। কারণ সব ম্যাচ হচ্ছে ফাঁকা মাঠে। গতবার আরব আমিরশাহীতে অনুষ্ঠিত আইপিএল হয়েছিল দর্শকশূন্য মাঠে। এবারও দেশের মাটিতে কোটিপতি লিগ দর্শকশূন্য। টেস্ট ক্রিকেটের ভক্তরা আইপিএল নিয়ে খুব একটা উচ্ছ্বসিত থাকেন না। তাঁদের মতে, এই ধরনের ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটের ব্যাকরণ মানা হয় না।

    ক্রিকেটের অ-আ-ক-খ মানা হয় কিনা বলা মুশকিল! তবে আইপিএল মানেই নতুন কিছু। ক্রিকেটীয় ব্যাকরণের ভিতের উপর নতুন কিছু দাঁড় করানো। আইপিএল মানে সব নিয়ম ভেঙে চুরে একাকার। এখানে কপি বুক শট-এর বালাই নেই। রান আসাটাই শেষ কথা। আর তার জন্য যেভাবে হোক ব্যাট চালানো যায়। ক্রিকেটে বহু পুরনো একটা প্রবাদ রয়েছে, ক্যাচ মিস, ম্যাচ মিস। অর্থাৎ ক্যাচ ফেলে ম্যাচ জেতা যায় না। কিন্তু সেই আদিম প্রবাদ যেন আইপিএলে মিথ্যে হয়ে গেল। বিরাট কোহলিকে বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার হিসেবে ধরা হয়। সেই তিনিও কিনা আইপিএলের প্রথম ম্যাচে ক্যাচ ফস্কালেন। মিড-অফে ফিল্ডিং করার সময় ক্রুনাল পান্ডিয়ার ক্যাচ ফেললেন তিনি। প্রথম ম্যাচেই বিরাট কোহলির আরসিবির ফিল্ডাররা সব মিলিয়ে চারটি ক্যাচ ফেলল।

    মুম্বাই এদিন প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৫৯ রান করেছিল। আরসিবি ম্যাচ জেতে শেষ বলে গিয়ে। ১৯ ওভারের মাথায় ক্রুনাল পান্ডিয়ার ক্যাচ ফেলেন ক্যাপ্টেন বিরাট কোহলি। এই ম্যাচে আরসিবির বোলার হর্ষল প্যাটেল চার ওভারে ২৭ রান দিয়ে পাঁচটি উইকেট তুলে নেন। মুম্বাই ইনিংসের শেষ ওভারে গিয়ে চারটি উইকেট হারায়। তার মধ্যে তিনটি উইকেট তুলে নেন হর্ষল প্যাটেল। একজন ব্যাটসম্যান রান আউট হন। প্রথম ওভারে ১৫ রান দিয়েছিলেন হর্ষল। কিন্তু পরের তিন ওভারে দেন মাত্র ১২ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবার পাঁচ উইকেট পেলেন তিনি। হর্ষল প্রথম বোলার হিসাবে আইপিএলে পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে পাঁচ উইকেট তুলে নিলেন।

    Published by:Suman Majumder
    First published: