IPL 2021: আগের মতো আর নেই আইপিএল! কী কী বদলেছে, টুর্নামেন্টের শুরুতেই জেনে নিন

IPL 2021: আগের মতো আর নেই আইপিএল! কী কী বদলেছে, টুর্নামেন্টের শুরুতেই জেনে নিন

এবারও আইপিএল তার আসল রূপ নিয়ে ফিরতে পারেনি।

এবারও আইপিএল তার আসল রূপ নিয়ে ফিরতে পারেনি।

  • Share this:

    #চেন্নাই: আইপিএলের ১৪তম মরশুম। দু বছর বাদে ফের ভারতের মাটিতে আইপিএল। কিন্তু করোনার জন্য এবারও আইপিএল তার আসল রূপ নিয়ে ফিরতে পারেনি। সেই পুরনো আইপিএল যেন নেই! করোনার দাপটে অনেক কিছুই বদলেছে। মূলত ভাইরাসের সংক্রমণ ঠেকাতে একের পর এক সিদ্ধান্ত নিতে হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। আম্পায়ারিং থেকে শুরু করে মাঠ, সব ক্ষেত্রেই নিয়মের কড়াকড়ি। আসুন জেনে নেওয়া যাক, কী কী বদলে গেল আইপিএলে।

    আহমেদাবাদ, ব্যাঙ্গালোর, চেন্নাই, দিল্লি, মুম্বাই ও কলকাতা। এই ছটি শহরেই হবে আইপিএল। প্রতিটি দল গ্রুপ পর্বে এই ছটির মধ্যে চারটি জায়গায় ম্যাচ খেলবে।

    এবার কোনও দল তাদের ঘরের মাঠে ম্যাচ খেলতে পারবে না। যার ফলে হোম অ্যাডভান্টেজ নেওয়ার কোনও সুযোগই নেই।

    এই নিয়ে টানা দু'বছর দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে আইপিএলের ম্যাচ। তবে টুর্নামেন্ট গড়ানোর পর মাঠে দর্শকদের প্রবেশ নিয়ে সিদ্ধান্ত নিতে পারে বিসিসিআই।

    ছটি আলাদা শহরে ৫২ দিন ধরে খেলা হবে। টুর্নামেন্টে মোট ৫৬ টি লিগের ম্যাচ। এবার আইপিএলে রাজস্থান, পঞ্জাব ও হায়দরাবাদে খেলা হবে না। চেন্নাই, মুম্বাই, কলকাতা ও ব্যাঙ্গালোরে দশটি করে ম্যাচ হবে। আহমেদাবাদ ও দিল্লিতে হবে আটটি করে ম্যাচ।

    টুর্ণামেন্টে মোট ১১ টি ডবল হেডার অর্থাৎ একই দিনে দুটি ম্যাচ খেলা হবে। প্লে অফের প্রতিটি ম্যাচ এবং ফাইনাল আহমেদাবাদে বিশ্বের সবথেকে বড় স্টেডিয়ামে হবে।

    কুড়ি ওভার খেলার জন্য ৯০ মিনিট করে সময় বেঁধে দেওয়া হয়েছে এবার। অর্থাৎ ৯০ মিনিটের মধ্যে একটি ইনিংস শেষ করতে হবে। এর আগে নব্বই মিনিটের মাথায় ২০তম ওভার করলেই হত। এবার কোনও টিম সময় অপচয় করলে ফোর্থ আম্পায়ার সেই দলের বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে পারবে। এবার ফোর্থ আপায়ার অনেক বেশি কার্যকরী ভূমিকা নিতে পারবেন।

    এবার ম্যাচ চলাকালীন মাঠের কোনও আম্পায়ার থার্ড আম্পায়ারের থেকে সাহায্য নেওয়ার সময় সফট সিগন্যাল নিতে পারবেন না। বিসিসিআই শর্ট রানের আউটের ক্ষেত্রেও নিয়ম সংশোধন করেছে। থার্ড আম্পায়ার এবার রান আউটের ক্ষেত্রে ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তের তদন্ত করতে পারবেন। তিনি অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বদলও করতে পারবেন।

    Published by:Suman Majumder
    First published: