corona virus btn
corona virus btn
Loading

এই দেশের ৫০ শতাংশ মানুষই অপুষ্টিতে ভোগেন, জোটে না একবেলার খাবার

এই দেশের ৫০ শতাংশ মানুষই অপুষ্টিতে ভোগেন, জোটে না একবেলার খাবার
  • Share this:

#সানা’আ: খাবার নেই। উৎপাদনই হচ্ছে না, খাবার আসবে কোত্থেকে ? ইয়েমেনের ৫০ শতাংশ মানুষই অপুষ্টিতে ভুগছেন। ২৫ শতাংশের বেশি মানুষ মাত্র একবেলাই খাবার জোগাড় করতে পারেন। ২০১৫ সালে সামরিক আগ্রাসনের পর সঙ্কট আরও বাড়ে।

সৌদি জোটের সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে গোটা দেশই কার্যত ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে। বেঁচে থাকতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামে আসা খাবারই ভরসা। দেশের অধিকাংশ মানুষই যেখানে অপুষ্টিতে ভুগছেন, সেখানে এভাবে আর কতদিন চলবে ? অবস্থা কতটা খারাপ তা বোঝাতে গিয়েই ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কান্ট্রি ডিরেক্টর স্টিফেন অ্যান্ডারসন বলছেন, সংঘর্ষ শুরুর আগে থেকেই ইয়েমেনের অবস্থা খারাপ। ৮৪ লক্ষ মানুষের জন্য এখনই জরুরি ভিত্তিতে খাবার সরবরাহ হওয়া জরুরি। দেশের ১ কোটি ৮০ লক্ষ মানুষই ঠিকমতো খাবার পান না। তার মধ্যে ৮৪ লক্ষ মানুষের অবস্থা সবথেকে খারাপ। খাবারের অভাবে প্রাণের ঝুঁকি নিয়ে দেশ ছেড়ে পালাচ্ছেন বহু মানুষ।

হোদেইদা অঞ্চলে এখন তীব্র সংঘর্ষ। দেশের ৬০ শতাংশ মানুষই বাইরে থেকে আসা খাবারের ওপর নির্ভরশীল। আন্তর্জাতিক সংগঠনগুলোর আশঙ্কা, যেভাবে সংঘর্ষ ছড়াচ্ছে, তাতে বাইরে থেকে খাবার সংঘর্ষও না বন্ধ হয়ে যায়। তেমনটা হলে যে কী হবে, জানা নেই কারোরই।

জলের নীচে জীবন। জলের নিচেই ফলবে নানা ধরণের হার্বস ও শাকসবজি। ভবিষ্যতে জলের নিচেই চাষবাস শুরু হয়ে যেতে পারে। ফসল ফলানোর জন্য আর মাটির ওপর নির্ভরশীল থাকার প্রয়োজন নেই। এটাই করে দেখানোর চ্যালেঞ্জ নিয়েছেন ইতালির একদল তরুণ গবেষক।

এক ঝলক দেখলে এটা কল্পবিজ্ঞান বলে ভুল হতেই পারে, তবে এখানে কোনও কল্পনা নেই। আপনারা যেটা দেখছেন, সেটা জলের তলায় থাকা আস্ত শস্যক্ষেত। জিনোয়ার কাছে এই উপকূলের জল স্বচ্ছ। আর সেকারণেই ক্রুবা ডাইভারদের কাছে বেশ পছন্দের এই জায়গা। নেমোজ গার্ডেনেই চলছে জলের তলায় চাষবাস করার পরীক্ষা নিরীক্ষা। ২০১২ সালে এই প্রকল্প হাতে নেয় ওসান রিফ। নেমোজ গার্ডেন অর্থাৎ জলের ৮ মিটার তলায় রয়েছে মিনি গ্রিনহাউস। সমুদ্র সৈকত থেকে মাত্র ১০০ মিটার দূরেই এই প্রকল্প। প্রকল্প অধিকর্তা লুকা গামবেরিনি জানাচ্ছেন, গম, দানাশস্য নয়, আপাতত জলের তলায় বিভিন্ন হার্বস ও সবজি ফলাচ্ছেন তাঁরা। জলের তলায় ফলছে মিন্ট, রোসমেরি, টমেটো, আদার মতো সবজি।

First published: July 31, 2019, 9:41 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर