চাঞ্চল্যকর খবর: কোভিড আক্রান্ত বাদুড় কামড়েছিল, স্বীকার করলেন ইউহানের বিজ্ঞানী

চাঞ্চল্যকর খবর: কোভিড আক্রান্ত বাদুড় কামড়েছিল, স্বীকার করলেন ইউহানের বিজ্ঞানী
প্রতীকী চিত্র

বিশ্বজুড়ে যখন তাণ্ডব চালাচ্ছে এই ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষাক্ত ভাইরাস তখন বহু বিজ্ঞানীই দাবি করেন এই ভাইরাসটি বাদুড়ের দেহ থেকে সংক্রমিত হতে পারে।

  • Share this:

    ইউহান: ইউহানে কর্মরত এক বিজ্ঞানী স্বীকার করে নিলেন, নমুনা সংগ্রহে যেতেই কোভিড আক্রান্ত বাদুড় তাঁকে কামড়েছিল।

    করোনা সংক্রমণ গোটা বিশ্বকে ছারখার করেছে গত একবছর ধরে। বিশ্বজুড়ে যখন তাণ্ডব চালাচ্ছে এই ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষাক্ত ভাইরাস তখন বহু বিজ্ঞানীই দাবি করেন এই ভাইরাসটি বাদুড়ের দেহ থেকে সংক্রমিত হতে পারে। পাশাপাশি তাঁরা এও দাবি করেন যে এই রোগ এসেছে চিন থেকে। তারপর ডামাডোলে কেটেছে বহুদিন। ভ্যাকসিন পেয়েছে বিশ্ব। বহু বাধা পেরিয়ে চিনে তদন্তের স্বার্থে গিয়েছে বিশ্বস্বাস্থ্যসংস্থার এক প্রতিনিধি দল। এই সময়েই সামনে এলো এই বিস্ফোরক তথ্য। ওই বিজ্ঞানী রবিবার একটি সাক্ষাৎকারে বলেন, ২০১৭ সালে তাঁকে কোভিড আক্রান্ত বাদুড় কামরায়। ওই সময় সূচ ফোটার অনুভূতি হয়েছিল তাঁর।

    এখানেই শেষ নয়, ২০১৭ সালের একগুচ্ছ ভিডিওয় দেখা যাচ্ছে হু এর নিয়ম লঙ্ঘন করে কোনও রকম মাস্ক গ্লাভস ছাড়াই চিনে গবেষকরা বাদুড়ের শরীরের পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে। ওই বাদুড় করোনা আক্রান্তই ছিল।


    ৯ কোটির বেশি মানুষের শরীরে থাবা বসিয়েছে করোনা। মৃত্যু হয়েছে কুড়ি লক্ষের বেশি মানুষের। আর এই মৃত্যুমিছিলের শুরুয়াতটা এই ইউহান শহর থেকেই। কিন্তু কী ভাবে ইউহান থেকে করোনা ছড়াল, প্রশ্নটার উত্তর আজও মেলেনি। সেই উত্তর খুঁজতেই বহু টালবাহানার পর হু এর তদন্তকারী দল চিনে গিয়েছেন দিন কয়েক আগে। যদিও ১৫ সদস্যের দলের দুজন করোনা আক্রান্ত হওয়ায় কোয়ারেন্টাইন বিধি মানতে হচ্ছে বাকিদেরও। এদিকে চিনে আবারও নতুন করে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে একজনের।

    Published by:Arka Deb
    First published: