• হোম
  • »
  • খবর
  • »
  • বিদেশ
  • »
  • VIETNAM HAS DISCOVERED A NEW COVID 19 VARIANT WHICH SPREADS QUICKLY BY AIR AND IS A COMBINATION OF THE STRAINS FIRST FOUND IN INDIA AND BRITAIN SB

New Covid Variant: 'মারাত্মক বিপজ্জনক', করোনার এই নতুন ভ্যারিয়েন্ট হাওয়ায় ছড়ায় দ্রুত গতিতে!

জটিল পরিস্থিতি

New Covid Variants: সবচেয়ে আশঙ্কার বিষয় হল, এই ভ্যারিয়েন্টটি বাতাসে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

  • Share this:

    #ভিয়েতনাম: গোটা বিশ্বই এখনও কমবেশি করোনা নিয়ে বিপর্যস্ত। দিকে-দিকে করোনার নানা রূপ ছড়িয়ে পড়াতেই এখনও করোনা মুক্তির পথ খুঁজে পায়নি পৃথিবী। এই পরিস্থিতিতে ভিয়েতনামে করোনাভাইরাসের একটি নতুন রূপের (Vietnam Variants) খোঁজ মিলল। ভিয়েতনাম কর্তৃপক্ষের দাবি, এই ভ্যারিয়েন্ট ভারতীয় ও ব্রিটেনের ভ্যারিয়েন্টের একটি সংমিশ্রণ। সবচেয়ে আশঙ্কার বিষয় হল, এই ভ্যারিয়েন্টটি বাতাসে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

    ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী গুয়েন থান লং এই নতুন ভ্যারিয়েন্টকে 'মারাত্মক বিপজ্জনক' বলে দাবি করেছেন। প্রসঙ্গত, ২০২০-র জানুয়ারি মাসে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। তারপর থেকে এই মারণ ভাইরাসের বহু রূপান্তর ঘটেছে গেছে। এবার ভারত ও ব্রিটেনে পাওয়া কোভিড ভ্যারিয়েন্টের সংমিশ্রণে একটি নতুন কোভিড-১৯ ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গেল ভিয়েতনামে।

    আর এই ভ্যারিয়েন্টের সবচেয়ে বিপজ্জনক দিক হল, এটি দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে পারে। এ প্রসঙ্গে বলে রাখা যাক, গত বছর অক্টোবর মাসে ভারতে যে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছিল, সেটি ব্রিটেনে পাওয়া কোভিড ভ্যারিয়েন্টের চেয়ে দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলেই দাবি বিশেষজ্ঞদের। আর ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ভারতীয় ভ্যারিয়েন্ট প্রতিরোধে কার্যকরী, তবে তা দ্বিতীয় ডোজের পরে। প্রথম ডোজেই সুরক্ষা মেলার হার কম।

    তবে এখনও পর্যন্ত কোভিডের নতুন কোন ভ্যারিয়েন্টের কারণে সংক্রমিতদের গুরুতর শারীরিক সমস্যা দেয়া দিয়েছে, এমন কোন প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু এরই মধ্যে একের পর এক নতুন ভ্যারিয়েন্টের খোঁজ বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

    আর সেই তালিকায় নতুন সংযোজন ভিয়েতনামের ভ্যারিয়েন্ট। সাম্প্রতিক সময়ে ভিয়েতনামে কোভিড ১৯ সংক্রমণ মারাত্মক বেড়েছে। এখনও পর্যন্ত ভিয়েতনামে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৭০০ মানুষ। কিন্তু এর মধ্যে অর্ধেকের বেশি রোগী শনাক্ত হয়েছেন চলতি বছরের এপ্রিলের পরে।

    Published by:Suman Biswas
    First published: