বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

'বাইডেনের জয়েই সুদিন শুরু', আনন্দে ভ্যাঁ ভ্যাঁ করে কাঁদলেন মার্কিন রাজনীতিবিদ, গোটা বিশ্বে উন্মাদনা...

'বাইডেনের জয়েই সুদিন শুরু', আনন্দে ভ্যাঁ ভ্যাঁ করে কাঁদলেন মার্কিন রাজনীতিবিদ, গোটা বিশ্বে উন্মাদনা...
বাইডেনের জয়ে কাঁদলেন ভ্যান জোনস।

বাইডেনের জয় মানে এক সন্তানহারা পিতার জয়। এক স্ত্রী-হারা স্বামীর জয়। বারবার চেষ্টা করেও ভোটে হেরে যাওয়া এক মানুষের ঘুরে দাঁড়ানোর মাইলফলক লেখা হল আজ।

  • Share this:

#ওয়াশিংটন: অপেক্ষার অবসান। মার্কিনি নাগরিকদের মতদানেই ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জো বাইডেন। বাইডেন ক্ষমতায় আসতেই উচ্ছ্বাসে ফেটে পড়ছে সমর্থকরা। তবে সব উচ্ছ্বাস আর ভালোবাসার সিজিলমিছিল পেরিয়ে গেল যখন জো বাইডেনের হওয়ার বিষয়ে বলা শুরু করলেন মার্কিন রাজনীতি বিশেষজ্ঞ ভ্যান জোনস। প্রথমে গলা ধরে এল, তারপর শিশুর মতো কাঁদলেন ভ্যান জোনস। নিছক আবেগ নয়, তাঁর গলা থেকে যেন ঝরে পড়ল অমোঘ সত্য, গোটা বিশ্বে ভাইরাল এখন সেই ভিডিও।

কী বললেন ভ্যান? সিএনএন-কে সাক্ষাৎকার দিতে এসে ভ্যান বলেন, "এটা আমাদের জন্য খুব বড় বিষয়। আমরা একটু হলেও শান্তি পেলাম, নতুন করে শুরু করার সুযোগ পেলাম। আসলে দেশের চরিত্র আমাদের কাছে খুব বড় ব্যাপার। একটা ভালো মানুষ হওয়া বড় ব্যাপার। আমি চাই আমার সন্তানরা এর থেকে শিখুক।"

ভ্যান আরও বলেন, "আমি দুঃখিত যাঁরা শ্রম দিয়েও হারলেন তাদের জন্য। তবে আজ মার্কিনিদের জন্য সত্যিই একটা ভালো দিন। একজন বাবা-মায়ের জন্য শুভদিন আজ।"

কেন এমন বলছেন ভ্যান? আসলে আজও ১ লক্ষ ২০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে মার্কিন -মুলুকে। ট্রাম্প জমানায় কৃষাঙ্গ মৃত্যু, করোনার বাড়বাড়ান্ত, প্ৰশাসনের খামখেয়ালিপনা বহু মানুষেরই মন বিষিয়ে দিয়েছিল। দীর্ঘদিন মানুষ বিষাদের আঁধারে তলিয়ে যাচ্ছিলেন। এই পরিবর্তন যেন লক্ষ লক্ষ মানুষকে এক খোলা হাওয়ার সামনে দাঁড়িয়েছেন।

ভুললে চলবে না, বাইডেনের জয় মানে এক সন্তানহারা পিতার জয়। এক স্ত্রী-হারা স্বামীর জয়। বারবার চেষ্টা করেও ভোটে হেরে যাওয়া এক মানুষের ঘুরে দাঁড়ানোর মাইলফলক লেখা হল আজ। মার্কিনিরা তাই এই জয়েই নিজেদের ঘুরে দাঁড়ানোর স্বপ্নের বীজটাই দেখতে পাচ্ছেন যেন।

Published by: Arka Deb
First published: November 7, 2020, 11:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर