বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

ওবামা-বিল গেটসদের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাকের ঘটনায় ২ কিশোর সহ আটক ৩

ওবামা-বিল গেটসদের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাকের ঘটনায় ২ কিশোর সহ আটক ৩

১৩০ ব্যক্তির ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে ১৭ বছরের এক কিশোর !

  • Share this:

#ফ্লোরিডা: বারাক ওবামা, বিল গেটস, এলন মাস্ক, ওয়ারেন বাফেট-সহ সম্প্রতি বিশ্বের কয়েকজন তাবড় ব্যক্তিত্বের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক নিয়ে উত্তাল হয়েছে গোটা বিশ্ব৷ প্রশ্ন উঠেছে ট্যুইটারের নিরাপত্তা নিয়ে৷ বিল গেটস, বারাক ওবামা, জো বাইডেন, এলন মাস্ক, ওয়ারেন বাফেট, জেফ বেজস, কিম কারদাশিয়ান-সহ ১৩০ জন বিখ্যাত ব্যক্তিত্বদের ট্যুইটার অ্যাকাউন্ট রাতারাতি হ্যাক করে তাক লাগিয়ে দেয় হ্যাকাররা। এই ঘটনার সঙ্গে জড়িত ৩ জনকে আটক করেছে পুলিশ। এই তিন জনের মধ্যে রয়েছে এক ১৭ বছরের কিশোর! এই কিশোরই নাকি এই হ্যাকিং-এর মাস্টারমাইন্ড, এমনটাই জানাচ্ছে ফ্লোরিডা পুলিশ।

রিপোর্ট অনুযায়ী, বিখ্যাত ব্যক্তিত্বদের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করে সেখানে স্ক্যামিং করে ১৭ বছর বয়সী কিশোর গ্রাহাম ইভান ক্লার্ক। জানা গিয়েছে, এটা ক্লার্কের প্রথম হ্যাক নয়৷ এর আগে এপ্রিল মাসে তার কাছ থেকে ৭ লক্ষ ডলার মূল্যের বিট কয়েন উদ্ধার করে মার্কিন গোয়েন্দা সংস্থা। ট্যুইটার অ্যাকাউন্টগুলি হ্যাক করার আগেই তার উপর নজরদারি ছিল ফেডারেল এজেন্টদের। দ্বিতীয় জন ১৯ বছরের এক কিশোর- ম্যাসন শেপার্ড আর তৃতীয় জন নিমা ফাজেলি, ২২ বছর বয়স।

ফ্লোরিডার নিরাপত্তা সংস্থা জানিয়েছে, প্রথমে হ্যাকাররা ট্যুইটারের কর্মীদের কাছ থেকে তাদের ব্যবহৃত ট্যুইটার সিস্টেম আইডি ও পাসওয়ার্ড হ্যাক করে নেয়। তারপর সেখান থেকে প্রভাবশালী ব্যক্তিদের আইডির পাসওয়ার্ড রিসেট করে সেখান থেকে ট্যুইটগুলি করে। এই ট্যুইটারে দেওয়া ট্যুইটের মাধ্যমে তারা ১ লক্ষ ৮০ হাজার মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি সংগ্রহ করতে সক্ষম হয়।

এ ঘটনার পর নিরাপত্তা সংস্থাকে ধন্যবাদ জানিয়েছে ট্যুইটার কর্তৃপক্ষ।

গত ১৬ জুলাই, বারাক ওবামা, বিল গেটস, জেফ বেজসদের মতো ব্যক্তিত্বদের ট্যুইটার হ্যান্ডেল থেকে একইরকম বিটকয়েন প্রতারণামূলক ট্যুইট করে হ্যাকাররা৷ যাতে বলা হয়, 'আপনারা আমাকে অনেক কিছু দিয়েছেন। করোনা পরিস্থিতির কথা ভেবে আমিও আপনাদের কিছু ফেরত দিতে চাই। আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তা হলে আমি তাঁকে ২ হাজার ডলার দেব। ৩০ মিনিট মাত্র সময় আছে৷' সূত্রের খবর, অনেকে বিশ্বাস করে সেই টাকা পাঠিয়েও দিয়েছেন৷

তেসলা সিইও এলন মাস্ক ও মাইক্রোসফট-এর কর্ণধার বিল গেটসের অ্যাকাউন্ট থেকে ট্যুইট ডিলিট করা হয়৷ তারপর দ্বিতীয়বার ফের একই ট্যুইট৷ হ্যাকাররা প্রমাণ করে দেয়, তারা পৃথিবীর যে কোনও ব্যক্তির ট্যুইটার হ্যান্ডেল হ্যাক করতে পারে৷ এই ট্যুইটগুলির সঙ্গে একটি করে লিঙ্কও দেওয়া ছিল। সেলিব্রিটিদের ট্যুইটার অ্যাকাউন্ট থেকেও একইরকম ট্যুইট করা হয়। যা দেখে বিভ্রান্ত হয়ে যান তাঁদের ফলোয়াররা।

ট্যুইটারে এই ধরনের বিটকয়েন স্ক্যাম হ্যাক সাধারণ বিষয়৷ এই ধরনের ঘটনা আগেও ঘটেছে৷ কিন্তু বিশ্বের তাবড় সেলেবদের ভেরিফায়েড ট্যুইটার হ্যান্ডেল হ্যাকড হল, এটাই ভাবাচ্ছে সংস্থাকে৷

Published by: Ananya Chakraborty
First published: August 1, 2020, 8:59 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर