Home /News /international /
‘‌এমন ঝড় দেখিনি’,‌ ৫০ বছরের মধ্যে সবচেয়ে বিধ্বংসী ধুলোঝড় আসছে সাহারা থেকে

‘‌এমন ঝড় দেখিনি’,‌ ৫০ বছরের মধ্যে সবচেয়ে বিধ্বংসী ধুলোঝড় আসছে সাহারা থেকে

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আবহাওয়াবিদেরা বলছেন, গত ৫০ বছরে এত বড় ঝড় আসেনি যা এবারে আসছে

  • Share this:

    আকাশা ধূসর হয়ে গিয়েছে। বাতাস ভারি হয়েছে ধুলোর চাপে। এ যেন মৃত্যুদূত। ধেয়ে আসছে, লক্ষ্য সৈন্য সঙ্গে। আছড়ে পড়বে উপকূলের শহরে। সাহারা মরুভূমির ধুলোঝড় দেখে চোখ কপালে উঠেছে উত্তর ও দক্ষিণ আমেরিকার মানুষের। দ্রুত বাতাসের মান খারাপ হচ্ছে। যাঁদের নিঃশ্বাসের সমস্যা আছে, তাঁদের শারীরিক কষ্ট ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

    প্রতিবছরই আটলান্টিক সাগরের বায়ু সাহারা মরুভূমির ধুলো তুলে ঝড় আকারে আছড়ে পড়ে আমেরিকার উপকূলে। কিন্তু এবারে সেই ঝড়ের আকার যেন ভয়ানক। আবহাওয়াবিদেরা বলছেন, গত ৫০ বছরে এত বড় ঝড় আসেনি যা এবারে আসছে। ধুলোয় অনেক বেশি ঘন এবারের ঝড়। জামাইকার ব্লু মাউন্টেন, যা স্পষ্ট কিংস্টোন থেকে স্পষ্ট দেখা যায়, তা ঢেকে গিয়েছে ধুলোর ঝড়ে। ক্রমাগত কাশি, ও নিঃশ্বাসের কষ্ট সঙ্গী করে কিংস্টোনের বাসিন্দা স্যারে থমাস জানিয়েছে, ‘‌আমার তিরিশ বছর বয়স। কোনওদিন এমন পরিস্থিতি দেখিনি’‌।

    নাসা জানিয়েছে, এই ধুলোর ঝড় ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ হয়ে হিসপানিয়োলা, জামাইকা, পুয়েত্রারিকো, পূর্ব কিউবা হয়ে একেবারে পশ্চিম ও মধ্য আমেরিকা পর্যন্ত চলে যেতে পারে। এই ক’‌দিন তাই এই সব অঞ্চলের মানুষকে বাড়ির বাইরে আসতে নিষেধ করেছেন আবহওয়াবিদরা।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Dust cloud, Dust storm, Saharan dust storm

    পরবর্তী খবর