Solar Eclipse 2021-Where and How to Watch : আজ সূর্যগ্রহণ! দেশের কোন কোন জায়গা থেকে দেখা যাবে 'রিং অব ফায়ার'?

সূর্যগ্রহণ ২০২১ : কখন, কোথায়?

এবারের গ্রহণ আংশিক সূর্যগ্রহণ ((Solar Eclipse)। সূর্যের চতুর্দিকে দেখা যাবে অগ্নি বলয়। এধরনের সূর্যগ্রহণকে সেকারণে বলয়গ্রাসও বলা হয়ে থাকে। আজকের সূর্যগ্রহণ কানাডা, গ্রিনল্যান্ড ও রাশিয়া থেকে দেখা যাবে।

  • Share this:

    #নয়াদিল্লি : বৃহস্পতিবার ১০ জুন হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse)। আজ ২০২১-এর প্রথম সূর্যগ্রহণ প্রত্যক্ষ করতে চলেছে বিশ্ববাসী। নিজেদের কক্ষপথ ঘুরতে ঘুরতে চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় চলে আসে, তখনই গ্রহণ হয়। এক্ষেত্রে চাঁদ চলে আসবে সূর্য ও পৃথিবীর মাঝখানে একই সরল রেখায়। ভারতীয় সময় দুপুর ১টা ৪২ মিনিটে গ্রহণ শুরু হবে এবং শেষ হবে সন্ধে ৬টা ৪১ মিনিটে।

    কোন কোন জায়গা থেকে দেখা যাবে এই গ্রহণ?

    এবারের গ্রহণ আংশিক সূর্যগ্রহণ ((Solar Eclipse)। সূর্যের চতুর্দিকে দেখা যাবে অগ্নি বলয়। এধরনের সূর্যগ্রহণকে সেকারণে বলয়গ্রাসও বলা হয়ে থাকে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফে জানানো হয়েছে, আজকের সূর্যগ্রহণ কানাডা, গ্রিনল্যান্ড ও রাশিয়া থেকে দেখা যাবে। গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় এই গ্রহণ তিন মিনিট ধরে স্থায়ী হবে।

    রিং অব ফায়ার :

    গ্রহণের মাহেন্দ্রক্ষণে দেখা যাবে 'রিং অফ ফায়ার'। এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে গ্রিনল্যান্ড থেকে। সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে আগুনের বলয়।

    ভারতের কোন অঞ্চল থেকে দেখা যাবে?

    তবে ভারতে সূর্যাস্তের আগে অরুণাচল প্রদেশ ও লাদাখের কিছু অংশে মাত্র কয়েক মিনিটের জন্য এই গ্রহণ দেখা যাবে। অরুণাচলের দিবাং অভয়ারণ্য অঞ্চল এলাকা থেকে এই সূর্য গ্রহণের সামান্য একটা অংশ দেখতে পাওয়া যাবে বিকেল ৫.৫২ টা নাগাদ। পাশাপাশি, লাদাখে সূর্যগ্রহণ দেখা যাবে ৬.১৫ টা নাগাদ। সেখানে সূর্যগ্রহণের শেষ পর্যন্ত দেখা যেতে পারে। এছাড়া ভারতের আর কোনও জায়গা থেকেই দেখা যাবে না এই বলয়গ্রাস গ্রহণ।

    তবে, প্রযুক্তির সাহায্য়ে এখন বিশ্বের যে কোনও প্রান্ত থেকে ঘরে বসেই সূর্যগ্রহণ প্রত্যক্ষ করতে পারবেন। বিভিন্ন পোর্টালে এই সূর্যগ্রহণ লাইভ স্ট্রিম করা হবে। অনেক পোর্টাল তাদের লিঙ্ক শেয়ার করবে।

    কোন লিংকে ক্লিক করলে দেখা যাবে গ্রহণ?

    মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা সংস্থা নাসা তার ফেসবুক ও ইউটিউব চ্যানেলে এই বিরল সূর্যগ্রহণের লাইভ সম্প্রচার করতে চলেছে। nasa.gov/live সাইটে গিয়েও দেখতে পাওয়া যাবে গ্রহণ। এছাড়াও https://www.youtube.com/watch?v=HMgKCOm4uOQ এই ইউটিউব লিঙ্কে নাসা সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে।

    নাসা জানিয়েছে, পরবর্তী সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। সেটা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। দেখা যাবে-- ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, অতলান্তিক মহাসাগর, ভারত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চলে।

    Published by:Sanjukta Sarkar
    First published: