Home /News /international /
ISI Broker : রাওয়ালপিন্ডি হেডকোয়ার্টার থেকেই বিস্ফোরণের ব্লু প্রিন্ট, নতুন তথ্য

ISI Broker : রাওয়ালপিন্ডি হেডকোয়ার্টার থেকেই বিস্ফোরণের ব্লু প্রিন্ট, নতুন তথ্য

পর্দার আড়ালে রিমোট কন্ট্রোল আইএসআইয়ের হাতে

পর্দার আড়ালে রিমোট কন্ট্রোল আইএসআইয়ের হাতে

ভারতীয় নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করেন যতদিন না আমেরিকা বুঝবে আসল নির্দেশ আসছে রাওয়ালপিন্ডির আইএসআই হেডকোয়ার্টার থেকে, ততদিন আসল সমস্যার সমাধান হবে না

  • Last Updated :
  • Share this:

#ইসলামাবাদ: পাকিস্তানের বিখ্যাত সাংবাদিক হামিদ মিরকে সম্প্রতি গৃহবন্দি করে রেখেছিল আইএসআই। ইমরান খান সরকার এবং দেশের নীতি নিয়ে প্রকাশ্যে সমালোচনা করায় মিরকে এই দমন-পীড়ন নীতি সহ্য করতে হয়েছিল।। তবে তিনি অন্যতম সাংবাদিক যিনি ওসামা বিন লাদেনের সাক্ষাৎকার নিয়েছিলেন। সেই মির প্রকাশ্যে জানিয়েছেন তালিবানের আফগানিস্তান দখলের পেছনে আমেরিকার ব্যর্থতা যতটা দায়ী, ততটাই সফল হয়েছে পাকিস্তানের আইএসআই (ISI)।

প্রাক্তন আইএসআই director-general হামিদ গুল এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন ইতিহাসে লেখা থাকবে আফগানিস্তান থেকে রাশিয়াকে হারানোর পেছনে আমেরিকার টাকা। কিন্তু তালিবানদের প্রশিক্ষণ দিয়ে আসল কাজটা করেছিল পাকিস্তান। তিনি আবার বলেন ইতিহাসে এটাও লেখা থাকবে আমেরিকার টাকা নিয়ে আমেরিকাকে হারিয়েছিল পাকিস্তান।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কাবুল বিস্ফোরণে ১৩ জন মার্কিন সেনার মৃত্যুর পর বদলার হুমকি দিয়েছেন। ড্রোন হামলা করেছে আমেরিকা। কিন্তু ভারতীয় নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করেন যতদিন না আমেরিকা বুঝবে আসল নির্দেশ আসছে রাওয়ালপিন্ডির আইএসআই হেডকোয়ার্টার থেকে, ততদিন আসল সমস্যার সমাধান হবে না। আমেরিকা নিজেদের সুবিধার্থে পাকিস্তানকে কাজে লাগিয়ে এসেছে চিরকাল। কোটি কোটি ডলার পকেটে নিয়ে পেছন থেকে আমেরিকাকে ছুরি মেরেছে পাকিস্তান।

ভারত মনে করে কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের পেছনে আসল খেলোয়াড় আইএসআই। আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএর প্রধান উইলিয়াম বার্নস নাকি তালিবানের কাবুল দখলের পর চুপিসারে মোল্লা গনি বরাদরের সঙ্গে মিটিং করে গিয়েছেন। আইএসআই এতেই চটেছে। সরাসরি দু'পক্ষ সভা করায় তাঁদের এড়িয়ে যাওয়া হয়েছে। পাছে গুরুত্ব কমে যায়, তাই নিজেদের দাপট দেখাতে মরিয়া পাকিস্তানের গুপ্তচর সংস্থা।

কিন্তু দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট অফ খোরাসান প্রভিনস (ISKP)। কিন্তু সিরিয়া এবং ইরাকে কর্মকাণ্ড চালানো এই সংস্থা আফগানিস্তান সম্পর্কে ততটা ওয়াকিবহাল নয়। ভারতীয় গোয়েন্দারা নিশ্চিত তাঁদের সব ইনপুট দিয়েছে পাকিস্তান। আমেরিকা এবং বাইডেন প্রশাসন যত তাড়াতাড়ি বুঝবে আসল আঁতুড়ঘর পাকিস্তান, আসল ব্লু প্রিন্ট তৈরি হচ্ছে পাকিস্তান আর্মি এবং আইএসআইয়ের হাতে, ততক্ষণ পর্যন্ত বিশ্বের সুপার পাওয়ার হওয়া সত্ত্বেও এই লজ্জাজনক পরাজয় বহন করতে হবে আমেরিকাকে।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Afghanistan crisis, ISI