হোম /খবর /বিদেশ /
১০ টি করে সন্তানের জন্ম দিতে হবে রুশ মহিলাদের! পুতিনের নতুন দাওয়াই

Vladimir Putin : ১০ টি করে সন্তানের জন্ম দিতে হবে রুশ মহিলাদের! প্রেসিডেন্ট পুতিনের এবার নতুন দাওয়াই

জনসংখ্যা বাড়াতে রাশিয়ান মহিলাদের বিশেষ পুরস্কার ঘোষণা পুতিনের

জনসংখ্যা বাড়াতে রাশিয়ান মহিলাদের বিশেষ পুরস্কার ঘোষণা পুতিনের

Vladimir Putin offers 13 lakhs for women each giving birth to 10 children. ১০ টি করে সন্তানের জন্ম দিতে হবে রুশ মহিলাদের! প্রেসিডেন্ট পুতিনের এবার নতুন দাওয়াই

  • Last Updated :
  • Share this:

#মস্কো: শুনলে অবাক লাগতে পারে, কিন্তু এটাই সত্যি। রাশিয়ায় আগামী পাঁচ বছরে নাকি জনসংখ্যা অর্ধেক হয়ে যেতে পারে। এমনটাই দেখা গিয়েছে ইউনাইটেড নেশনসের গোপন রিপোর্ট। কোভিড অতিমারীর পরেই ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছে রাশিয়া (Russia)। মূলত এই দুটি কারণেই সেদেশের জনসংখ্যা ব্যাপক ভাবে কমে গিয়েছে।

আরও পড়ুন - China vs Taiwan : চূড়ান্ত প্রস্তুতি যুদ্ধের! চিনের জে ২০ যুদ্ধবিমানের জন্য প্রস্তুত তাইওয়ানের এফ ১৬ ভি

এবার অন্তত দশটি করে সন্তানের জন্ম দিতে হবে রুশ মহিলাদের। সেই কাজের ‘পুরস্কার’ হিসাবে কিছু টাকা দেওয়া হবে ওই মহিলাদের। জানা গিয়েছে, গোটা পরিকল্পনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) স্বয়ং। রাশিয়াকে জনবহুল করে তুলতেই নয়া দাওয়াই পুতিনের।

তবে এই প্রকল্প ঘিরে যথেষ্ট উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। ঠিক কী পরিকল্পনা করেছে রাশিয়া? সেদেশের নিরাপত্তা বিশেষজ্ঞ জেনি ম্যাথার্স জানিয়েছেন, দশটি সন্তানের জন্ম দিতে হবে প্রত্যেক রুশ মহিলাকে। তাঁর দশম সন্তানের এক বছর বয়স হওয়ার পরেই এককালীন টাকা দেওয়া হবে সরকারের তরফ থেকে।

তবে আর্থিক সহায়তা পাওয়ার অন্যতম প্রধান শর্ত, প্রত্যেকটি সন্তানকে সুস্থ এবং জীবিত থাকতে হবে। সব বিষয় খতিয়ে দেখে এক মিলিয়ন রুবল দেওয়া হবে রুশ সরকারের পক্ষ থেকে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় তেরো লক্ষ টাকা। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে মাদার হেরোইন।

জানা গিয়েছে, রাশিয়ায় কোভিড আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তার পাশাপাশি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে (Russia-Ukraine War) জড়িয়ে অন্তত পঞ্চাশ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে। পুতিনের মতে, যেসব মানুষের পরিবার খুব বড়, তারাই প্রকৃত দেশপ্রেমিক। জেনি আরও জানিয়েছেন, ১৯৯০ সালের পর থেকেই রাশিয়ার জনসংখ্যার বৃদ্ধি সেভাবে হচ্ছে না।

তাই রুশ সরকার মরিয়া হয়ে চেষ্টা করছে যেন দেশের জনসংখ্যা বাড়ানো যায়। এই প্রকল্প সফল হবে বলেই অনুমান করছেন রুশ বিশেষজ্ঞরা। তিনি বলেছেন, এই প্রকল্পের ফলে রুশ মহিলারা উৎসাহ পাবেন। অধিক সংখ্যায় সন্তানের জন্ম দিয়ে দেশের প্রতি অবদান রাখবেন তাঁরা।

কিন্তু প্রশ্ন উঠছে, মাত্র তেরো লক্ষ টাকা দিয়ে কি দশটি সন্তানকে প্রতিপালন করা সম্ভব? এমনিতেই যুদ্ধের ফলে রুশ অর্থনীতির ব্যাপক ক্ষতি হয়েছে। তারপরে এতগুলি সন্তানের ভরণপোষণ কীভাবে সম্ভব? তাছাড়াও শারীরিকভাবে একজন মহিলার পক্ষে কি সম্ভব এতগুলি সন্তানের জন্ম দেওয়া?

পুতিন অবশ্য জানিয়ে দিয়েছেন যে মহিলা এতগুলো সন্তানের জন্ম দেবেন তাদের রুশ সেনার পক্ষ থেকেও সব রকম আর্থিক এবং মেডিকেল সুবিধে দেওয়া হবে।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Russia, Vladimir Putin