ওবামার পরা Nike-র জুতো হল নিলাম, কত লক্ষ দর জানলে, চোখ উঠবে কপালে

ওবামার পরা Nike-র জুতো হল নিলাম,  কত লক্ষ দর জানলে, চোখ উঠবে কপালে
Photo-File

ওবামার জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছিল নাইকির স্নিকার্স, নিলামে দাম উঠল ১৯ লক্ষ টাকার কাছাকাছি!

  • Share this:
#ওয়াশিংটন ডিসি: এক সময়ে আমেরিকার ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামার (Barack Obama) জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছিল এই জুতো। এবার নিলামে উঠল নাইকির (Nike) তৈরি সেই বিখ্যাত স্নিকার্স। ইতিমধ্যেই ২৫,০০০ ডলার পর্যন্ত দাম উঠেছে জুতোটির।

সম্প্রতি সদবির (Sotheby) ওয়েবসাইটে ২৫,০০০ ডলার অর্থাৎ প্রায় ১৮,২১, ৯৮৬ টাকার নিলামে উঠেছে ১২.৫ সাইজের এই বাস্কেটবল জুতোটি। ওয়েবসাইট সূত্রে খবর, এই স্নিকার্স নাইকির হাইপারডাঙ্কস (Nike Hyperdunks) মডেলের। বিশেষভাবে ডিজাইন করা নাইকির এই জুতোটির সংখ্যা এই মুহূর্তে মোট দুই জোড়া। ২০০৯ সালে ডিজাইন করা হয়েছিল এটি। গত ১২ বছর ধরে যত্ন করে সামলে রাখা হয়েছে।

https://twitter.com/Sothebys/status/1358853680510869504

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন মুলুকের এই বিখ্যাত জুতোর ব্র্যান্ড নাইকির সম্পর্কও কিন্তু বেশ পুরোনো। তখন হাওয়াইর Punahou School-এর বাসকেট বল টিমে খেলতেন ওবামা। ১৯৭৯ সালে নাইকির ব্লেজার্স পরেই স্টেট চ্যাম্পিয়নশিপ জেতেন তিনি। এর পর বেশ কয়েকবার নাইকির সঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি। প্রেসিডেন্ট থাকাকালীন বেশ কয়েকটি পলিটিক্যাল ক্যাম্পেইনেও নাইকির সঙ্গে যুক্ত হন। সেই সূত্র ধরে ২০২০ সালে ওবামা ফাউন্ডেশনে (Obama Foundation) ৫ মিলিয়ন ডলার অর্থ দান করে এই জনপ্রিয় ব্র্যান্ড।

ওবামার প্রিয় খেলা ছিল বাসকেট বল। সেই কথা মাথায় রেখেই পরের দিকে প্রাক্তন প্রেসিডেন্টের জন্য একটি বাসকেট বল শ্যু ডিজাইন করে নাইকি। এখান থেকেই জন্ম হয় নাইকি হাইপারডাঙ্কের। পরের দিকে বেজিং সামার অলিম্পিক গেমসে এই ধরনের জুতো পরতে দেখা যায় আমেরিকার প্লেয়ারদের। এই জুতো থেকেই আমেরিকার অলিম্পিক স্নিকার্সের ‘United We Rise’ কালেকশনের ডিজাইনও অনুপ্রাণিত হয়েছিল।

‘United We Rise’ ভার্সনের এই জুতো দেখতেও বেশ আকর্ষণীয়। উপরের দিকে সাদা চামড়ার ডিজাইন আর নীল রঙের নাইকি ট্রেডমার্ক নজর কাড়ে। জুতোটির ফ্লাইওয়্যার টেকনলোজিও দুর্দান্ত। এর পাশাপাশি সুতো দিয়ে প্রেসিডেন্টের অফিসিয়াল সিলও ডিজাইন করা হয়েছে। ১৭৭৬ সালে আমেরিকার প্রতিষ্ঠা দিবসের গ্রাফিক্সটিকেও সুন্দর ভাবে জায়গা দেওয়া হয়েছে এই জুতোয়।

Published by:Debalina Datta
First published: