মার্কিনিদের ওপর হামলা হলে রেহাই পাবে না, ইরানকে হুঁশিয়ারি ট্রাম্পের

মার্কিনিদের ওপর হামলা হলে রেহাই পাবে না, ইরানকে হুঁশিয়ারি ট্রাম্পের

বাগদাদের মার্কিন দূতাবাসে হামলার মূল্য দিতে হবে তেহরানকে। হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

  • Share this:

#ওয়াশিংটন: বাগদাদের মার্কিন দূতাবাসে হামলার মূল্য দিতে হবে তেহরানকে। হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হলও তাই। মার্কিন অভিযানে ইরানের কুদস ফোর্সের প্রধান, জেনারেল কাসেম সুলেইমানি সহ অন্তত ৯ জন নিহত। নিহত তেহরান সমর্থিত ইরাকি জঙ্গিনেতা আবু মাহদি অল মুহানদিসও।

ইরানকে হুঁশিয়ারি দিয়ে ট্রাম্প জানান, ‘প্রতিশোধ নিতেই মার্কিন দূতাবাসে হামলা ৷ মার্কিন সম্পত্তির ওপর হামলার পরিকল্পনা ৷ মার্কিনিদের ওপর হামলা হলে রেহাই পাবে না ৷ ইরানের ৫২টি জায়গা টার্গেটে রয়েছে ৷ আমেরিকা আর কোনও হুমকি চায় না ৷ খুব তাড়াতাড়ি জবাব পাবে ইরান ৷’

হুঁশিয়ারি মতই ট্রাম্পের নির্দেশে বাগদাদে মার্কিন ড্রোন হামলা। নিহত ইরানি সেনার কমান্ডার জেনারেল কাসেম সুলেইমানি। নিহত তেহরান সমর্থিত আধাসামরিক বাহিনীর ডেপুটি কম্যান্ডর আবু মেহেদি আল মুহানদিসও।

শুক্রবার সকালে বাগদাদ বিমানবন্দের কাছে কনভয়ের একই গাড়িতে ছিলেন সুলেইমানি ও আল মুহানদিস। অন্য একটি গাড়িতে ছিলেন তাঁদের সঙ্গীরা। সে সময়ই বিমান থেকে বোমা ছোঁড়ে মার্কিন বাহিনী। নিহত হন সুলেইমানি ও মুহানদিস সহ অন্তত ৯ জন।

বাগদাদের মার্কিন দূতাবাসে হামলার মূল্য দিতে হবে তেহরানকে। হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হলও তাই। মার্কিন অভিযানে ইরানের কুদস ফোর্সের প্রধান, জেনারেল কাসেম সুলেইমানি সহ অন্তত ৯ জন নিহত। নিহত তেহরান সমর্থিত ইরাকি জঙ্গিনেতা আবু মাহদি অল মুহানদিসও।

শুক্রবার সকালে বাগদাদ বিমানবন্দের কাছে কনভয়ে একই গাড়িতে ছিলেন সুলেইমানি ও অল মুহানদিস। অন্য একটি গাড়িতে ছিলেন তাঁদের সঙ্গীরা। সে সময়ই ড্রোন থেকে মিসাইল ছোঁড়ে মার্কিন সেনা। ঘটনার পরপরই বিবৃতি দেয় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

ইরানে মার্কিন নাগরিক ও কূটনীতিকদের উপর হামলা চালানোর একাধিক পরিকল্পনা করেছিলেন সেনাকর্তা কাসেম সুলেইমানি। মার্কিন প্রেসিডেন্টের নির্দেশেই তাঁর উপর হামলা চালান হয়েছে।

জেনারেল সুলেইমানির মৃত্যুর পর মার্কিন পতাকা পোস্ট করে ট্যুইট করেন ডোনাল্ড ট্রাম্প।

বহুদিন ধরেই ইরান ও মার্কিন সম্পর্ক তলানিতে। শুক্রবারের হামলার পর তার আরও অবনতি হয়েছে। ইরান থেকে সমস্ত মার্কিন নাগরিকদের ফেরার নির্দেশ দিয়েছে মার্কিন দূতাবাস। দু দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হতে পারে বলেও আশঙ্কা কূটনীতিকদের। আর তার জেরেই বিশ্ববাজারে চড়তে শুরু করেছে তেলের দাম। ইরানের থেকে বছরে প্রায় সাড়ে ৩২ লক্ষ টন তেল আমদানি করে ভারত। আন্তর্জাতিক স্তরে তেলের দাম বাড়লে বিপাকে পড়বে ভারতও।

First published: 08:47:06 AM Jan 05, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर