আগামিকাল আন্তর্জাতিক আদালতে প্রাক্তন নৌসেনা কমান্ডার কুলভূষণ যাদব মামলার শুনানি

আগামিকাল আন্তর্জাতিক আদালতে প্রাক্তন নৌসেনা কমান্ডার কুলভূষণ যাদব মামলার শুনানি
(Image: TV Grab)
  • Share this:

#দ্য হেগ: পুলওয়ামা হামলার কারণে আবারও উত্তপ্ত ভারত-পাক সম্পর্ক । একদিকে এই ভয়াবহ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করলেও সেই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে পাক সরকার। রাজনৈতিক এই চাপানউতোরের মধ্যেই সোমাবার থেকে ফের আন্তর্জাতিক আদালতে (ICJ) শুরু হতে চলেছে কুলভূষণ যাদব মামলায় ভারত-পাক আইনি লড়াই।

২০১৭ সালের এপ্রিল মাসে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসে জড়িত থাকার অভিযোগে ভারতের প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছিল পাকিস্তান সেনা আদালত। এই নির্দেশের আন্তর্জাতিক আদালতে আবেদন জানিয়েছিল ভারত ও তারপরই পাক আদালতের এই নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করে আন্তর্জাতিক আদালতের ১০-বিচারপতির বেঞ্চ ।

আগামিকা, ১৮ ফেব্রুয়ারি ভারতের হয়ে সওয়াল করতে চলেছেন হরিশ সালভে । তার পর ইসলামাবাদের তরফের আইনজীবী খাওয়ার কুরেশির বক্তব্য শুনবে ICJ ।

ইসলামাবাদের অভিযোগ, বালুচিস্তানের জঙ্গিদের নাশকতায় মদত দিতে ইরান থেকে গোপনে পাকিস্তানে ঢুকেছিলেন ভারতীয় গুপ্তচরসংস্থা 'র'-এর এজেন্ট কুলভূষণ, সেই অভিযোগ খারিজ করে ভারত জানিয়েছিল অবসর নেওয়ার পর নিজের ব্যবসার প্রয়োজনে ইরানে গিয়েছিলেন কুলভূষণ ও সেই সময় পতাঁকে অপহরণ করে পাকিস্তানে নিয়ে যায় পাক জঙ্গিগোষ্ঠী। নয়াদিল্লির তরফে ইসলামাবাদের বিরুদ্ধে ভিয়েনা কনভেনশনে গৃহীত মানবাধিকার সংক্রান্ত প্রস্তাব অমান্যের অভিযোগ তোলা হয়েছে।

First published: 04:12:32 PM Feb 17, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर