Bangladesh Coronavirus: করোনা-মৃত্যুর নিরিখে বিশ্বে প্রথম দশে, বাংলাদেশে বেড নিয়ে হাহাকার শুরু হল বলে!

ভয়াবহ হচ্ছে পরিস্থিতি

Bangladesh Coronavirus: করোনাভাইরাসে গত সাতদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে, বিশ্বে এমন দেশগুলির মধ্যে বাংলাদেশের অবস্থান এখন দশম।

  • Share this:

    #ঢাকা: কড়া লকডাউন করেও বাংলাদেশে রোখা যাচ্ছে না করোনার দাপট। ওপার বাংলায় করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়ছে লাফিয়ে লাফিয়ে। সবচেয়ে চিন্তার বিষয় হল, মৃত্যুর দিক থেকে এখন বিশ্বের শীর্ষ ১০টি দেশের একটি দেশ, বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে (৯ জুলাই পর্যন্ত) করোনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে, বিশ্বে এমন দেশগুলির মধ্যে বাংলাদেশের অবস্থান এখন দশম।

    রবিবার করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা রেকর্ড গড়েছে বাংলাদেশে। রবিবার বাংলাদেশে করোনায় ২৩০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৮৭৪ জন। বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, এর আগে কখনও এক দিনে এত মৃত্যু ও সংক্রমণের ঘটনা ওপার বাংলায় ঘটেনি। রবিবারের আগে পর্যন্ত বাংলাদেশে এক দিনে সর্বোচ্চ রোগীর সংখ্যা ছিল ১১ হাজার ৬৫১ জন। আর সর্বোচ্চ মৃত্যু ছিল ২১২ জন। কিন্তু রবিবার সেই রেকর্ড ভেঙে গেল।

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, মৃত্যুর নিরিখে গত এক সপ্তাহে সবচেয়ে বেশি করোনা-মৃত্যুর ঘটনা ঘটেছে ব্রাজিলে, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। আর বাংলাদেশ রয়েছে দশে। নতুন রোগী শনাক্তের দিক থেকেও সারা বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১২। এই পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের আশঙ্কা, যেভাবে নতুন রোগীর সংখ্যা বাড়ছে, তা অব্যাহত থাকলে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে সে দেশের হাসপাতালগুলিতে বেড পাওয়া নিয়ে সমস্যা দেখা দেবে। ফলে পরিস্থিতি আরও করুণ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

    তবে, বাংলাদেশে নতুন রোগী ধরা পড়ার রেকর্ড হলেও গত কয়েক দিনের তুলনায় শেষ ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার কিছুটা হলেও কমেছে। গত ২৪ ঘণ্টায় মোট ৪০ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়, যা এ যাবৎ বাংলাদেশে সর্বোচ্চ। সেই টেস্ট অনুযায়ী, টেস্ট অনুযায়ী পজিটিভিটি রেট ছিল ২৯.৬৭ শতাংশ। এ নিয়ে টানা পাঁচ দিন পর রোগী শনাক্তের হার ৩০ শতাংশের নিচে নামল। তবে, যেভাবে দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১৫ হাজারে পৌঁছাতে বেশি সময় লাগবে না বলেই মত বিশেষজ্ঞদের। যদিও পরিস্থিতি মোকাবিলায় সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধ চলছে গোটা দেশজুড়ে।

    Published by:Suman Biswas
    First published: