আজকের মতো কুলভূষণ যাদব মামলার শুনানি শেষ, মঙ্গলবার ফের শুনানি

Bangla Editor | News18 Bangla
Updated:Feb 18, 2019 09:03 PM IST
আজকের মতো কুলভূষণ যাদব মামলার শুনানি শেষ, মঙ্গলবার ফের শুনানি
Bangla Editor | News18 Bangla
Updated:Feb 18, 2019 09:03 PM IST

#হেগ: পাকিস্তানে একজন বিদেশির জীবনের অধিকার সুরক্ষিত নয় - কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতে সওয়াল করেন আইনজীবী হরিশ সালভে । ভারতীয় চর সন্দেহে কুলভূষণকে মৃত্যুদন্ড দিয়েছে পাক সামরিক আদালত। তার বিরুদ্ধে সোমবার আন্তর্জাতিক আদালতে শুরু হয় চূড়ান্ত পর্যায়ের সওয়াল ৷ এদিন চূড়ান্ত পর্বের শুনানি শুরু হওয়ার পর মঙ্গলবারও শুনানি চলবে বলে জানা গিয়েছে। তবে, মামলার নিষ্পত্তিতে আরও সময় লাগবে বলেই মত আইনজ্ঞদের।

যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই শুরু করলেন কুলভূষণের হয়ে সওয়ালকারী আইনজীবী হরিশ সালভে। কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড নিয়ে একের পর এক যুক্তি তুলে ধরে সওয়াল করলেন সালভে।

ভারতীয় চর ও বিস্ফোরণের ষড়যন্ত্র করার অভিযোগে পাকিস্তানে জেলে বন্দী কুলভূষণ। তাঁর মুক্তি চেয়ে আন্তর্জাতিক আদালতে আবেদন করে ভারত। এর ভিত্তিতে মৃত্যুদণ্ড স্থগিত রাখার নির্দেশ দেয় দ্য হেগের আদালত। কূলভূষণের পক্ষে মূলত তিনটি যুক্তিকে ঢাল করে এগোতে চাইছেন সালভে । বহু অনুরোধেও কনসুলার অ্যাকসেস দেয়নি পাকিস্তান। কূলভূষণের সঙ্গে দেখা করতে পারেননি ভারতীয় কূটনীতিকরা, যা ভিয়েনা কনভেনশন ও মানবাধিকার সনদের বিরোধী।

কুলভূষণের মৃত্যুদণ্ডে সাময়িক স্থগিতাদেশ দিয়েছিল আন্তর্জাতিক আদালত। সামরিক আদালতে শুনানির গ্রহণযোগ্যতা নেই বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয় ৷

পাকিস্তানের অভিযোগের সারবত্তা নেই। এফআইআর দায়ের হওয়ার আগেই কুলভূষণকে ভিডিও বার্তায় স্বীকারোক্তি দিতে বাধ্য করা হয় ৷ ভুয়ো টেপ ছাড়া পাকিস্তানের কাছে তথ্য-প্রমাণ নেই। একাধিক পাসপোর্টের অভিযোগও বানানো ৷ হেফাজতে থাকা অবস্থায় স্বীকারোক্তি আদায়ের ভিডিও টেপেরও কোনও গ্রহণযোগ্যতা নেই ৷ কোন অপরাধে মৃত্যুদণ্ডে তা নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য ৷

Loading...

শুনানিতে পাক প্রশাসনের কাছে তিনটি প্রশ্নের উত্তর চান সালভে

-কবে মিলবে কনসুলার অ্যাকসেস?

-পাক হেফাজকে শারিরীক ও মানসিক ভাবে কেমন আছেন কূলভূষণ?

- কূলভূষণের নিরাপত্তা নিয়ে কী পদক্ষেপ?

পুলওয়ামা ঘটনার ভারত-পাক সম্পর্কে এখন তীব্র টানাপোড়েন। তারই প্রতিফলন দেখা গিয়েছে দ্য হেগের আদালত চত্ত্বরেও ৷ পাক অ্যাটর্নি জেনারেল হাত মেলাতে চাইলেও নমস্কার জানিয়েছে সৌজন্য সারেন বিদেশমন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক।

গত ১৮ মে পাক জেলে বন্দী কুলভূষণের মৃত্যুদন্ডে স্থগিতাদেশ দেয় দ্য হেগের আন্তর্জাতিক আদালত।

First published: 09:03:38 PM Feb 18, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर