করোনা নয়, সোমালিয়ায় ঝড়ের গতিতে ছড়াচ্ছে অন্য এক সংক্রমণ, ক্ষত হচ্ছে পুরুষাঙ্গে!

করোনা নয়, সোমালিয়ায় ঝড়ের গতিতে ছড়াচ্ছে অন্য এক সংক্রমণ, ক্ষত হচ্ছে পুরুষাঙ্গে!

প্রতীকী চিত্র।

এখনও পর্যন্ত ৫০০ জনেরও বেশি সোমালিয়ার বাসিন্দা এই রোগে আক্রান্ত হয়েছেন। জ্বরে ভুগছেন তাঁরা, সেই সঙ্গে সারা শরীরে এক অজানা চর্মরোগ ছড়িয়ে পড়েছে।

  • Share this:

    ডাকার: করোনার দাপটে পৃথিবী কাঁপছে আজও। মেলেনি কোনও সমাধানসূত্র। তারই মাঝে কাঁপন ধরাতে হাজির আরও এক সংক্রমণ। হ্যাঁ, পশ্চিম আফ্রিকার দরিদ্র দেশ সোমালিয়ায় আগুন গতিতে এই সংক্রমণ ছড়িয়ে পড়ছ। এখনও পর্যন্ত ৫০০ জনেরও বেশি সোমালিয়ার বাসিন্দা এই রোগে আক্রান্ত হয়েছেন। জ্বরে ভুগছেন তাঁরা, সেই সঙ্গে সারা শরীরে এক অজানা চর্মরোগ ছড়িয়ে পড়েছে।

    সোমালিয়ার প্রশাসন সূত্রে খবর, সংক্রমণের শিকার ব্যক্তিরা সকলেই মৎস্যজীবী। তাঁরা সমুদ্রে মাছ ধরতে গিয়ে এই সংক্রমণ নিয়ে ফিরেছেন। আপাতত তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। চিকিৎসকরা কড়া পর্যবেক্ষণে রাখছেন তাঁদের।

    সোমালিয়ার চিকিৎসা ও স্বাস্থ্য মন্ত্রকের ডিরেক্টর ওসমানে গুইয়ে বলছেন, তাঁদের চামড়ায় ঠিক কী রোগ ছড়িয়ে পড়েছে, তা স্পষ্ট বোঝা যাচ্ছে না। রোগের ধরন দেখে অনেকটা ডারমাটিটিস-এর মতো মনে হচ্ছে।

    ১৭ নভেম্বর সোমালিয়ার স্বাস্থ্যমন্ত্রকের সার্কুলারে এই রোগটি সস্পর্কে বিস্তৃত ভাবে জানায়। সেখানে বলা হয়েছে আক্রান্তদের. জ্বর আসছে, মাথা ও সারা গায়ে ব্যথা থাকছে। পুরষাঙ্গে ক্ষতও দেখা যাচ্ছে। সঙ্গে জুড়ছে চর্মরোগে।

    Published by:Arka Deb
    First published: