corona virus btn
corona virus btn
Loading

‘‌সীমান্ত সমস্যা মেটাতে তৃতীয় কারওর প্রয়োজন নেই’ ট্রাম্পকে বার্তা চিনের

‘‌সীমান্ত সমস্যা মেটাতে তৃতীয় কারওর প্রয়োজন নেই’ ট্রাম্পকে বার্তা চিনের
File photo of US President Donald Trump and China's President Xi Jinping. (REUTERS/Damir Sagolj)

তিনি জানিয়েছেন, ‘‌ভারত ও চিনের সীমান্ত রাজনীতি সামলে নেওয়ার নিজস্ব পদ্ধতি দু’‌দেশেরই আছে। আলোচনা ও পরামর্শের মাধ্যমে আমরা দু’‌দেশের সমস্যা মিটিতে নিতে পারব।’

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ভারত চিনের সমস্যা মেটাতে আমেরিকা মধ্যস্থতা করতে তৈরি। কিন্তু সেই প্রস্তাবে রাজি নয় চিন। সরকারি ভাবে আমেরিকার প্রস্তাব খারিজ করে দিল চিনের প্রশাসন। জানিয়ে দিল, দু’‌দেশ নিজেদের সমস্যা নিজেরাই মিটিয়ে নিতে পারবে।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়েন জানালেন, ‘মিলিটারি স্ট্যান্ড উফ বা সীমান্ত সমস্যা মেটাতে তৃতীয় কোনও দেশের হস্তক্ষেপের প্রয়োজন নেই। দু’‌দেশই সেটা চাইছে না।’‌‌ তিনি জানিয়েছেন, ‘‌ভারত ও চিনের সীমান্ত রাজনীতি সামলে নেওয়ার নিজস্ব পদ্ধতি দু’‌দেশেরই আছে। আলোচনা ও পরামর্শের মাধ্যমে আমরা দু’‌দেশের সমস্যা মিটিতে নিতে পারব।’ এর আগে আমেরিকার জন্য অপেক্ষা না করলেই চিনের সঙ্গে আলোচনায় বসার কথা বলেছিল ভারত। এবার অবস্থান স্পষ্ট করল চিন।

ক’‌দিন ধরেই লাদাখ ও উত্তর সিকিমের Line of Actual Control ধরে ভারত ও চিনের মধ্যে উত্তেজনা তৈরি হচ্ছে। সেনার স্ট্যান্ড অফ থেকে শুরু করে নানাভাবে সীমান্তে যুদ্ধ পরিস্থিতি তৈরির খবর আসছে সংবাদ মাধ্যমে। চিনের প্রেসিডেন্ট পিপল্‌স লিবারেশন আর্মিকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতেও নির্দেশ দিয়েছেন বলে খবর এসেছে। যদিও বারবারই অশান্তির কথা অস্বীকার করেছে চিন। আলোচনার মাধ্যমেই দু’‌দেশের মধ্যে শান্তি বজায় থাকবে বলেও জানিয়েছে তারা।

এদিকে ভারতীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত সীমান্তে নিজের এলাকার মধ্যে সমস্ত রকম কার্যকলাপ চালিয়ে যাবে এবং দেশের সার্বভৌমত্ত্ব ও নিরাপত্তা বজায় রাখার কাজ করে যাবে।

Published by: Uddalak Bhattacharya
First published: May 29, 2020, 3:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर